জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

পুজোর দিনে বাড়িতে বানান স্বাদ সুগন্ধে ভরপুর মটর ডালের মিক্সড সবজি! কীভাবে বানাবেন? জেনে নিন সহজ রেসিপি

অনুষ্ঠান বাড়িতে খাবারের তালিকায় মিষ্টিতো থাকবেই! তবে পাঁচমিশালি সবজি ছাড়া বাঙালি খাবার ঠিক জমে না। তবে পুজোর দিনে নিরামিষের থালিতে মাছ মাংস নয় ভিন্ন স্বাদের মটর ডালের মিক্সড সবজিতেই মন ভরবে সকলের। রইল প্রণালী ( Recipe )

উপকরণ –

মটর ডাল, আদা, কাঁচালঙ্কা, নুন, লঙ্কার গুঁড়ো, হিং, সর্ষের তেল, আলু ও পটল, কাঁচা কলা, ঝিঙে ও মিষ্টি কুমড়ো, শুকনো লঙ্কা, লঙ্কার গুঁড়ো, জিরেগুঁড়ো, হলুদগুঁড়ো, চিনি, ঘি।

প্রণালী –

উষ্ণ গরম জলে মটর ডাল ভাল করে সেদ্ধ করে নিন। এবার কয়েক টুকরো আদা ও কাঁচালঙ্কা দিয়ে ভাল করে ডালের সঙ্গে ব্লেন্ড করে নিন। অন্য একটি পাত্রে পরিমাণ মতো নুন, লঙ্কার গুঁড়ো সামান্য হিং ভাল করে মেখে নিন। এবার গ্যাসে একটি পাত্র বসিয়ে সর্ষের তেল গরম করে ডালের মিশ্রণ থেকে অল্প অল্প নিয়ে বড়া আকারে অল্প আঁচে লালচে করে ভেজে নিন।

এরপর টুকরো করে কেটে রাখা আলু ও পটল দিয়ে নেড়ে নিতে হবে। তাতে সামান্য নুন ও হলুদ দিয়ে ভেজে নিতে হবে। ওই তেলেই লম্বা টুকরো করে কেটে নেওয়া কাঁচা কলা, ঝিঙে ও মিষ্টি কুমড়ো পরিমাণ মত নুন, হলুদ দিয়ে ভেজে তুলে নিতে হবে। এরপর কড়াইতে সর্ষের তেল গরম করে পাঁচফোড়ন ও শুকনো লঙ্কা ফোড়ন দিন। সঙ্গে দিন একটু জল। পরিমাণ মতো লঙ্কার গুঁড়ো, জিরেগুঁড়ো ও আদাবাটা ও টুকরো করে কেটে রাখা টমেটো দিয়ে দিতে হবে।

সব মশলা দিয়ে দেওয়ার পর সামান্য পরিমাণ নুন হলুদ দিয়ে বেশ ভালভাবে একসঙ্গে সব মশলা কষিয়ে নিতে হবে। তারপর সামান্য পরিমাণ জল দিয়ে মশলা কষিয়ে নিতে হবে। এবার বেটে রাখা মটর ডাল মশলার সঙ্গে মিশিয়ে দিলেই গ্রেভি হয়ে আসবে। এরপর ভেজে রাখা সবজিগুলি তাতে দিয়ে ঝোলের মতো করে নিন।। সবশেষে বড়াগুলি দিয়ে সামান্য চিনি ছড়িয়ে ঢাকা দিয়ে রাখুন। সবজি ভালভাবে সেদ্ধ হয়ে গেলে উপর থেকে ঘি ছড়িয়ে নামিয়ে নিন।

Piya Chanda