Food

ভাতে ভাত আর সেই সঙ্গে একটু আলুসেদ্ধ, ঘি! আর কী চাই বাঙালির

যে পরিমাণ গরম পড়েছে তাতে ঠান্ডা না খেলে উপায় নেই। ভাত গরম গরম খায় সবাই। কিন্তু তার সঙ্গে একেবারে পাতি বাঙালি খাবার যদি সাজিয়ে দেওয়া হয়?

হ্যাঁ, আজ রইল সিম্পল ভাতে ভাত রেসিপি। ভাতের মধ্যেই সব সেদ্ধ করে নিন। রান্নার ঝামেলা নেই এই গরমে। আর খেতেও লাগে অপূর্ব। শীত-গ্রীষ্ম-বর্ষা যখন তখন খাওয়া যায় লাঞ্চ বা ডিনারে।

উপকরণ: এক বাটি চাল
বড় মাপের একটা আলু
দুটো ডিম
রসুন কোয়া ৭-৮ টা
একটা পেঁয়াজ
তিনটে কাঁচা লঙ্কা
শুকনো লঙ্কা ৪-৫ টা
ঘি দুই চামচ
সরষের তেল এক চামচ
লবণ স্বাদ অনুযায়ী
জল প্রয়োজন মত

পদ্ধতি: চাল ভালো করে ধুয়ে ১০ মিনিট ভিজিয়ে রেখে দিন। আলু খোসা ছাড়িয়ে টুকরো করুন। ডিম আর কাঁচা লঙ্কা ধুয়ে রাখুন। প্রেশার কুকারে চাল, আলু, ডিম, কাঁচা লঙ্কা আর ঘিও দিয়ে দিন। সেদ্ধ করার জন্য জল দিয়ে দিন। চার থেকে পাঁচটা সিটি দিয়ে ভাত, ডিম, আলু সেদ্ধ করে নিতে হবে। শুকনো লঙ্কা ৪-৫ টা রোস্ট করে নিয়ে একটি বাটিতে রাখুন। প্যানে সরষের তেল দিয়ে পেঁয়াজ কুচি আর রসুন ৩-৪ মিনিট ভেজে নিতে হবে। একটি বাটিতে পেঁয়াজ-রসুন ভাজা, শুকনো লঙ্কা, লবণ, কাঁচা লঙ্কা আর সেদ্ধ আলু নিয়ে ঠান্ডা করুন। ডিম সেদ্ধর খোসা ছাড়িয়ে নিন। সেদ্ধ আলু পেঁয়াজ-রসুন ভাজা, শুকনো লঙ্কা, লবণ, কাঁচা লঙ্কা মেখে ভর্তার মতো বানিয়ে নিন। যে প্লেটে খাবেন তাতে সেদ্ধ ভাত নিন। আলু ভর্তা ও ডিম সেদ্ধ একপাশে নিন। উপর থেকে ঘি ছড়িয়ে দিন অল্প। রেডি ভাতে ভাত।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।