Food

নিরামিষেও ফাটাফাটি স্বাদ, ছানা পটলের কালিয়া আগে খেয়েছেন কি? রইল রেসিপি

নিরামিষ রান্না দিন বাড়িতে একটা হুলুস্থুল কান্ড হয়। কারণ বাচ্চাদের নিরামিষ ভাত খাওয়ানো খুব কষ্টের। কিন্তু এখন আর কষ্ট করতে হবে না কারণ আমরা এমন একটা রেসিপি নিয়ে আসলাম যেটা আট থেকে আশি সকলের মন জয় করে নেবে।

মাছের কালিয়া তো অনেক খেয়েছেন কিন্তু ছানা পটলের কালিয়া খেয়েছেন কি? গ্যারান্টি দিয়ে বলতে পারি অনেকেই এর নাম শোনেনি। তাই আজ তাড়াতাড়ি দুপুরের পাতা বানিয়ে ফেলুন এই বিশেষ রেসিপি। সঙ্গে থাকুক গরম গরম ধোঁয়া ওঠা ভাত।

উপকরণ: ১. পটল
২. ছানা
৩. কিশমিশ
৪. টমেটো কুচি
৫. আদা বাটা
৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কা গুঁড়ো
৭. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৮. গরম মশলা গুঁড়ো
৯. তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা জিরে
১০. পরিমাণ মত নুন
১১. ঘি
১২. রান্নার জন্য তেল
১৩. সামান্য চিনি

পদ্ধতি: পটল ভালো করে জল দিয়ে ধুয়ে নিয়ে খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর নুন হলুদ মাখিয়ে কিছুক্ষণ রেখে ভেজে নেবেন। একটা বাটিতে পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, পরিমাণ মত নুন আর সামান্য চিনি দিয়ে সবটা ভালো করে শুকনো অবস্থায় মিশিয়ে নিয়ে সামান্য জল দিয়ে একটা গোলা মশলা বানান। কড়ায় থাকা তেলের মধ্যে তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা জিরে দিয়ে ফোঁড়ন দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে। তারপর তৈরী করা মশলার গোলা কড়ায় দিয়ে কম আঁচে কষাতে থাকুন। টমেটো কুচি দিয়ে আবারও কয়েক মিনিট কষিয়ে কিশমিশ আর ছানা দিন। কম আঁচেই অনবরত নেড়েচেড়ে মশলার সাথে ছানাটাকে মিশিয়ে নিন। কাপ মত গরম জল কড়ায় দিয়ে সবটা ফুটে ওঠার জন্য অপেক্ষা করুন। ফুটতে শুরু করলে ভেজে রাখা পটল আর কয়েকটা কাঁচা লঙ্কা কড়ায় দিয়ে ঢাকা দিয়ে কম আঁচে ১০ মিনিট মত রান্না করুন। ১০ মিনিট পর ঢাকনা খুলে ১ চামচ মত ঘি আর সামান্য গরম মশলা দিয়ে সবটাকে আবারও একবার মিক্স করে ২ মিনিট মত রান্না করে নিলেই তৈরী এই পদ। সঙ্গে গরম গরম ভাত হলে জমে যাবে দুপুরের লাঞ্চ।

Nira