Connect with us

    Food

    স্বামীজির প্ৰিয় মুরগির পদ ফাউলকারি, আজ দুপুরে পেট ভরুক এই ইউনিক রেসিপিতে 

    Published

    on

    fowl curry
    আর পাঁচটা বাঙালির মতো স্বামীজিও (Swami Vivekananda) ছিলেন ভোজনরসিক। খেতে ভালোবাসতেন। পছন্দের খাবারের তালিকাও বেশ লম্বা। আর সেই তালিকার শীর্ষে বাসমতি চালের পোলাও। এককালে সিমলে পাড়ায় স্বামীজির বাড়িতে মটন পোলাও রান্নার বেশ চল ছিল। ভালোবাসতেন কচুরি খেতে।
    এগুলো ছাড়াও মুরগির মাংস খেতে পছন্দ করতেন স্বামীজি। বাড়িতে রাঁধার নিয়ম না থাকার দরুন হোটেলে গিয়ে দেদার নানা ধরনের খাবার খেতেন তিনি। তেমনই পছন্দের একটি পদ ‘ফাউলকারী’ (Chicken Fowl Curry)। মুরগির অ্যাংলো ইন্ডিয়ান কারি। আজকে জেনে নেওয়া যাক সেই রেসিপি (Recipe)।
    উপকরণ – চিকেন, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, রসুন কুচি, ধনেপাতা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, স্বাদমতো নুন, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা, সর্ষের তেল।
    প্রণালি – প্রথমে মুরগির মাংস ম্যারিনেট করে ঘণ্টাখানেক রেখে দিন। যত বেশি ম্যারিনেট করে রাখবেন তত বেশি স্বাদ হবে। এরপর কড়াইতে আঁচ বাড়িয়ে তেল গরম করে নিন। তাতে ম্যারিনেট করা মুরগির মাংস ভাল করে কষাতে থাকুন।

    আরো পড়ুন: ছানা নয়, ভাত দিয়ে বাড়িতেই বানান দোকানের মতো নরম তুলতুলে রসগোল্লা, রইল অভিনব রেসিপি

    মাংস থেকে তেল ছেড়ে গেলে দু’গ্লাস মতো জল দিয়ে দিন। এরপর ঢিমে আঁচে ঢাকনা চাপা দিয়ে ৪৫ মিনিট মতো রান্না করুন। যতক্ষণ না চিকেন সেদ্ধ হয়, ততক্ষণ রান্না করতে হবে। মাংস সেদ্ধ হয়ে গেলে গরম গরম ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন স্বামী বিবেকানন্দের পছন্দের চিকেন ফাউলকারি।