Food

সন্ধ্যার স্ন্যাক্সে আপনার মন আর পেট ভরতে আপছে চটজলদি বানিয়ে নিন চিকেন স্প্রিং রোল! দেখুন রেসিপি

বাঙালি এক কথায় চা-খোর! আর এহেন বঙ্গ জাতির সন্ধ্যাটা চা-এর সঙ্গে মুচমুচে ভাজা জাতীয় জিনিস ছাড়া ঠিক জমেনা। আর চায়ের সঙ্গে এইসব মুখোরোচক কিছু হলে সন্ধ্যাটা পুরো জমে ক্ষীর। ‌চায়ের সঙ্গে একটু চপ, পকোড়া, কাটলেট আহা! তবে আজ এইসব নয়,
চলুন বাড়িতেই বানিয়ে ফেলুন চিকেন স্প্রিং রোল!

উপকরণ-
ময়দা ২ কাপ
সাদা তেল ১ কাপ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
চিকেন ৫০০ গ্রাম
পেঁয়াজ কুচি একটি
টমেটো বাটা ২ টেবিল চামচ
আদা কুচানো ১ টেবিল চামচ
রসুন কুচানো ১ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদ অনুযায়ী
ধনেপাতা কুচি
লঙ্কা কুচি
গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ

প্রথমেই ময়দাতে সামান্য নুন, সাদা তেল দিয়ে মেখে মিশ্রণটির গায়ে অল্প তেল মাখিয়ে রেখে দিতে হবে। এরপর আধ ঘন্টার মতো একটি ভিজে তোয়ালে ভালো করে ময়দার ওপর জড়িয়ে রাখতে হবে। এরপর স্প্রিং রোলের ভেতরের পুর করার জন্য প্রথমেই কড়াইতে সাদা তেল দিতে হবে। এরপর একে একে টমেটো বাটা, পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি, ধনেপাতা কুচি, লঙ্কা কুচি এবং চিকেন ভালো করে টুকরো টুকরো করে দিয়ে দিতে হবে।

উল্লেখ্য, এরপর এতে স্বাদমতো নুন, মিষ্টি দিয়ে দিতে হবে। এরপর ভালো করে পুরটা ভাজা ভাজা হয়ে গেলে তাতে লঙ্কা কুচি, গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে নাড়াচাড়া করে ঠান্ডা করতে দিতে হবে। এরপর স্প্রিং রোল বানানোর জন্য প্রথমে ময়দা থেকে লেচি কেটে গল্প লুচির আকারে বেলে নিতে হবে। তারপর মাঝখানে এক চামচ পুর দিতে হবে। তারপর রোলের মতন করে মুড়ে নিতে হবে। তারপরে ছাঁকা তেলে গরম গরম ভেজে নিতে হবে। এরপর গরম গরম পরিবেশন করুন চিকেন স্প্রিং চিকেন।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।