Connect with us

    Food

    এই শীতে বানান দারুণ স্বাদের নলেন গুড়ের নারকেলের পায়েস! রইল রেসিপি

    Published

    on

    coconut payesh

    চালের পায়েস তো (Payesh) বাঙালি জাতির চিরন্তন। এখন আবার স্বাস্থ্য সচেতন হয়ে চালের বদলে সিমাই দিয়েও পায়েস হচ্ছে। তবে পায়েস খেতে ভালোবাসে না এমন মানুষ হাতে গোনা যায়। পুজো পার্বণ, উৎসব বা জন্মদিন, পায়েসের বিকল্প খুঁজে পাওয়া মুশকিল। তবে পায়েসের বিকল্প না থাকলেও, চালের পরিবর্তে ব্যবহার করতে পারেন নারকেল (Coconut Payesh)। কেমন হয় সেই পায়েস খেতে? জানুন রেসিপি (Recipe)।

    উপকরণ – গোটা নারকেল, এক লিটার দুধ, ১ কাপ খেজুর গুড়, ৪ টেবিল চামচ কনডেন্সড মিল্ক, ৩ টেবিল চামচ সুজি, কাজুবাদাম ও কিশমিশ, কয়েকটা ছোট এলাচ, ঘি পরিমাণমতো।

    প্রণালি – প্রথমে নারকেল কুঁড়ে নিন। তারপর একটি হাঁড়ি বা কড়াইতে দুধ জ্বাল দিতে বসান। দুধ ফুটে অর্ধেক হয়ে গেলে, দুধে কনডেন্সড মিল্ক মিশিয়ে নিন। আরও বেশ খানিকক্ষণ ফোটান। আঁচ যেন কম থাকে।

    অন্যদিকে, ফ্রায়িং প্যানে ঘি গরম করুন। কাজু-কিশমিশ হালকা করে ভেজে তুলে নিন। তারপর দিয়ে দিন কয়েকটা ছোট এলাচ। তারপর সুজি দিয়ে একটু নাড়াচাড়া করুন। সুজিতে হালকা বাদামী রঙ ধরলে তুলে নিন।

    আরও পড়ুন: স্বামীজির প্ৰিয় মুরগির পদ ফাউলকারি, আজ দুপুরে পেট ভরুক এই ইউনিক রেসিপিতে

    এরপর গরম দুধের মধ্যে অল্প অল্প করে ভাজা সুজি দিতে থাকুন। খেয়াল রাখতে হবে কড়াইয়ের তলায় যাতে লেগে না যায়। তাই বারবার নাড়িয়ে যেতে হবে। আঁচ কমিয়ে রাখবেন। খানিকক্ষণ পর খেজুর গুড় আর কোড়ানো নারকেল দিন। পায়েস রান্না হয়ে গেলে উপর থেকে কাজুবাদাম আর কিশমিশ ছড়িয়ে নামিয়ে নিন।