Connect with us

    Food

    ডিসেম্বর মানে কি শুধুই পিঠে? মরশুমের প্রথম গুড় দিয়ে বানান নারকেলের পায়েস

    Published

    on

    dainik bangla 1680084321

    বাড়ির ছাদেই বর্ষবরণের পার্টির (New Year Special Dish) আয়োজন করেছেন? বারবিকিউ, বিরিয়ানি, মাটন কষা, চাটনি, মিষ্টি আর রংবেরঙের পানীয়ের সঙ্গে রাখার কথা ভাবছেন পায়েসও? তাই নতুন বছরের মত পায়েসেও আনুন অভিনবত্ব। চিরাচরিত গোবিন্দভোগের পায়েস টাটা বাই বাই বলে, বানিয়ে দেখুন নারকেলি পায়েস (Coconut Rice Pudding )। কী ভাবে বানাবেন? রইল সহজ রেসিপি (Easy Recipes)।

    উপকরণ- দুধ ১ লিটার, গুড় ১ কাপ, কনডেন্সড মিল্ক ৪ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, ছোট এলাচ ১টি, সুজি ৩ টেবিল চামচ, কাজু-কিশমিশ ৩ টেবিল চামচ।

    প্রণালী- দুধ প্রথমে কম আঁচে ২৫ মিনিট মতন ফুটিয়ে ঘন করে নিন। এরপর ঘন করা দুধেও কনডেন্সড মিল্ক মিশিয়ে আরও কিছুক্ষন ফোটান। খেয়াল রাখবেন আঁচ যেন কমই থাকে। এবার কড়াইতে ঘি বা মাখন গরম করুন। এবার তাতে দিয়ে দিন ছোট এলাচ গুঁড়ো। মাখনের মধ্যে অল্প সুজি দিয়ে নাড়াচাড়া করুন। সুজি হালকা বাদামি রং তুলে নিন।

    এবার দুধে অল্প অল্প করে ভেজে রাখা সুজি দিতে থাকুন। মিষ্টি পদ কড়াইয়ের তলায় লেগে যাওয়ার সম্ভবনা থাকে। তাই সমানে নাড়তে থাকুন। খেয়াল রাখবেন নারকেলের চেয়ে সুজির পরিমাণ যেন বেশি না হয়। এবার দুধ ফুটে উঠলে চিনি এবং কোরানো নারকেল দিয়ে দিন। চিনি না ব্যবহার করতে চাইলে, বিকল্প শীতের নলেনগুড়ও দিতে পারেন। ফুটে উঠলেই উপর থেকে কাজু, কিশমিশ কুচি দিয়ে পরিবেশন করুন।