Food

অতিথি আপ্যায়ন হোক বা সন্ধ্যের আড্ডা জমানো! বাইরে থেকে কিনে নয়, এবার বাড়িতেই বানান মুখরোচক চিকেন কাটলেট!

বাঙালি ভোজনরসিক এই কথা সর্বজনবিদিত। আর এহেন খাদ্যপ্রিয় বাঙালির অতিথি সেবাও কিন্তু অতুলনীয়। চপ, কাটলেট, শিঙাড়া কিছু না কিছু তো থাকেই। সন্ধ্যে বেলায় চায়ের পেয়ালা হাতে আড্ডা জমিয়ে তুলতে এদের জুড়ি মেলা ভার। তবে এবার আর দোকান থেকে কিনে নয়, বাড়িতেই বানিয়ে ফেলুন চিকেন কাটলেট!

উপকরণ: ৫০০ গ্রাম চিকেন কিমা, ১টা বড়ো সাইজের পেঁয়াজ কুচি, দেড় চামচ আদা ও রসুনবাটা, ২টো কাঁচালঙ্কা কুচি, ২টো ডিম, ১চামচ মেয়োনিজ, নুন স্বাদমতো, ২ টেবিল চামচ পুদিনা পাতা, গোলমরিচের গুঁড়ো, ১/২ টেবিল চামচ গরম মশলা গুঁড়ো, ১টা গোটা পাতি লেবুর রস, বিস্কুটের গুঁড়ো, ময়দা, কর্নফ্লাওয়ার।

দেখে নেওয়া যাক রন্ধন প্রনালী : প্রথমেই চিকেন কিমা’কে মিক্সার গ্রাইন্ডারে সামান্য ব্লেন্ড করে নিতে পারেন। এরপর তারমধ্যে দিয়ে দিন পেঁয়াজ কুচি, আদা, রসুন বাটা, কাঁচালঙ্কা কুচি, এবং পুদিনা পাতার পেস্ট, মেয়োনিজ, নুন, লেবুর রস, গোল মরিচের গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে আধঘন্টা ফ্রিজে রেখে দিন।

এরপর একটা পাত্রে ডিম ফেটিয়ে নিন। দিন একটু নুন, গোলমরিচ। এরপর উক্ত মিশ্রণ থেকে ছোটো ছোটো বলের সাইজ করে হাতের সাহায্যে কাটলেট-এর আকার গড়ে নিন। কাটলেট-এর আকারে গড়া হয়ে গেলে ময়দা ও কর্নফ্লাওয়ারের মিশ্রণের মধ্যে কাটলেট এপিঠ ওপিঠ মাখিয়ে নিন।

তারপর সেগুলি ডিমের গোলার মধ্যে ভালো করে ডুবিয়ে ভালো করে বিস্কুটের গুঁড়ো কাটলেটের গায়ে মাখিয়ে নিন। এরপর কড়াতে সাদা তেল গরম করে মাঝারি আঁচে বাদামি রঙ করে ভেজে নিন কাটলেটগুলি। এরপর স্যালাড, কাসুন্দি অথবা টম্যাটো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।