Food

ভেটকি-ইলিশের পাতুরি তো অনেক খেলেন, এবার খান ঢেঁড়সের পাতুরি! একবার বানিয়েই দেখুন না…

বাঙালি নিরামিষের থেকে আমিষ পদ খেতে বেশি পছন্দ করেন। তবে আবার রান্নার ক্ষেত্রে আমিষের থেকে টেস্টি নিরামিষ পদ রাঁধার ঝক্কি কিন্তু বেশি। আমিষের ক্ষেত্রে আমরা ঝটপট মাছ, মাংস রান্না করি, কিন্তু চলুন আজ এমন একটি আমিষ পদ শেয়ার করব যা ভাত, রুটি বা পরোটা, পাতে যাই থাকুক না কেন জমে যাবেই। জমিয়ে হয়ে যাক ঢেঁড়সের পাতুরি।

দেখে নেওয়া যাক ঢেঁড়সের পাতুরি রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণগুলি :

ঢেঁড়স, টমেটো কুচি, সেদ্ধ করা আলু , রসুন কুচি, পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা, শুকনো লঙ্কা, নুন, চিনি, হলুদ, সর্ষে, কালোজিরে, জিরে বাটা, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, সরষের তেল

ঢেঁড়স পাতুরি রান্নার পদ্ধতি :

প্রথমে ঢেঁড়স ভালো করে ধুয়ে কেটে নিন। তারপর সেদ্ধ আলু কেটে নিন। এরপর ২-৩ টি টমেটো কুচি কুচি করে কেটে নিন। এবার ২ টেবিল চামচ সর্ষে কিছুটা জল দিয়ে ভিজিয়ে রাখুন বাটার জন্য।

কড়াইতে ১ টেবিল চামচ তেল দিয়ে গরম করে নিয়ে তাতে ঢেঁড়স নুন এবং হলুদ মাখিয়ে ভালো করে ভেজে তুলে নিন। এরপর কড়াইতে আরও কিছুটা তেল গরম করে তাতে দুটো শুকনো লঙ্কা, এক চা চামচ কালো জিরে ফোড়ন দিয়ে রসুন কুচি যোগ করে কিছুক্ষণ নেড়ে চেড়ে নিন। এরপর কড়াইতে পেঁয়াজ কুচি এবং টমেটো কুচি দিয়ে আরও কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে।

তারপর কড়ায় ১ চা-চামচ জিরা বাটা, স্বাদমতো নুন, ১ চা-চামচ হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, ধনেগুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর কড়াইতে কিছুটা জল দিয়ে আরও ভালো করে কষিয়ে নিতে হবে। এবার মশলা কষানো হয়ে গেলে আগে থেকে সেদ্ধ করে রাখা আলু ও ভেজে রাখার ঢেঁড়স তাতে দিয়ে দিন। এবার মিক্সিতে সর্ষে, কাঁচালঙ্কা মিহি করে বেটে পেস্ট করে নিন।

এবার এই সরষে বাটা রান্না করা সব্জিতে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। সবশেষে ২ কাপ জল দিয়ে ঢেকে ৫ মিনিট ধরে রান্না হতে দিন। এবার মিশিয়ে দিন ১ চা চামচ পরিমাণ চিনি। আরও ৫ মিনিট রান্না হতে দিন। এবার নামিয়ে নিয়ে গরম গরম ভাত অথবা রুটির সঙ্গে পরিবেশন করুন।

Ratna Adhikary