জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

Food

ইলিশ মাছের ডিম দিয়ে ভাজা, টক তো খেয়েছেন, এবার বানিয়ে দেখুন বাংলাদেশী ডিম ভুনা! আঙুল চেটেই যাবে সবাই 

আকাশ জুড়ে যখন তখন নামছে বৃষ্টি। গঙ্গা, পদ্মার জল মাঝেমধ্যেই ফুলে ফেঁপে উঠছে। মাঝেমধ্যেই বিভিন্ন উপকূলবর্তী অঞ্চলে জেলেদের জালে উঠছে ঝাঁকঝাঁক রূপালী শস্য। এটাই তো ইলিশ মাছ খাওয়ার আদর্শ সময়। তবে শুধু মাছ কেন ইলিশ মাছের ডিমও কিন্তু দারুন উপাদেয়।

তবে অনেক সময় ইলিশ মাছ ফ্রিজে রেখে দেওয়ার কারণে এই ডিম শক্ত হয়ে যায়। বলা যায় আদ্রতা হারিয়ে ফেলে ডিম। আর ডিম একটু নরম না হলে খেতে যে মোটেও ভালো লাগেনা। তাই ইলিশ মাছের এই ডিম দিয়ে কি কি করণীয়? ইলিশ মাছের ডিম ভাজা, ইলিশ মাছের ডিমের টক এসব তো বাঙালি হর হামেশাই খেয়েছে। তবে এইসব না খেয়ে এবার বানিয়ে ফেলুন ইলিশ মাছের ডিমের এক দারুন পদ। বলা ভালো বাংলাদেশী পদ। ইলিশ মাছের ডিম ভুনা।

উপকরণঃ

ইলিশ মাছের ডিম: ১ কাপ

পেঁয়াজ কুচি: আধ কাপ

রসুন বাটা: ১ চা চামচ

আদা বাটা: ১ চা চামচ

কাঁচা লঙ্কা কুচি: ২ টেবিল চামচ

হলুদ গুঁড়ো: আধ চা চামচ

নুন: স্বাদ অনুযায়ী

তেল: ৩ টেবিল চামচ

ধনে জিরে গুঁড়ো: ১ চা চামচ (আধ চা চামচ করে)

তেজপাতা: ১টি

রন্ধন প্রণালীঃ প্রথমেই কড়াইতে তেল ভালো করে গরম করে আগে থেকে নুন, হলুদ মাখানো ডিমগুলো ভেজে তুলে রাখুন। এবার ওই তেলের মধ্যেই দিয়ে দিন তেজপাতা, পেঁয়াজ, রসুন এবং আদা বাটা। এবার ভালো করে কষান। এর পর বাকি সমস্ত মশলা দিয়ে দিন। বেশ কিছু ক্ষণ ধরে ভালো করে নাড়াচাড়া করে নিন। এ বার আগে থেকে ভেজে রাখা ডিমগুলো হাতের সাহায্যে গুঁড়ো করে নিয়ে কড়াইতে দিয়ে দিন। যদি প্রয়োজন হয় তাহলে সামান্য একটু নুনও দিতে পারেন। দিন কাঁচা লঙ্কা। আবার প্রয়োজনে অল্প একটু জল ছিটিয়ে দিন। এবার কষাতে কষাতে তেল বেরিয়ে এলে উপর থেকে অল্প কাঁচা সর্ষের তেল ছড়িয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ইলিশ মাছের ডিম ভুনা।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।