Food

পোলাও থেকে রুটি-পরোটা! সুস্বাদু মেথি পনির পাতে পড়লেই চেটেপুটে খাবে সকলে, রইল রেসিপি

বাঙালি হোক বা অবাঙালি, পনির খেতে ভালোবাসেন না এমন মানুষের কিন্তু সত্যিই খুব কমই আছে। আমিষ, নিরামিষ দুই ধরনের রেসিপিতেই পনির জুড়ি মেলা ভার। আর এই পনির দিয়েই তৈরি করা যায় নানান রকমারি স্বাদের রান্না। তবে শুধু স্বাদেই নয়, স্বাস্থ্যের জন্যও কিচ্ছু ভীষণভাবে উপকারী এই পনির। তাই খাওয়াও ভীষণভাবে জরুরি। তবে পনির টিক্কা, শাহী পনির তো অনেকবার খেয়েছেন, মেথি পনির খেয়েছেন কখনও? তাহলে চলুন আর দেরি না করে চটজলদি বানিয়ে ফেলা যাক পনিরের এই রেসিপিটি। এটি খেতে যেমন সুস্বাদু বানানোর কিন্তু খুব সহজ।

উপকরণ:

মেথি পনিরের এই রেসিপিটি বানানোর জন্য প্রয়োজন পড়বে – ছোট ছোট করে কেটে রাখা পনির, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, রসুন কুচি, আদা বাটা, দুই- তিনটে চেরা কাঁচালঙ্কা, তেজপাতা, গরম মশলা, গরম মশলা গুঁড়ো, শুকনো লঙ্কা, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, মিট মশলা, স্বাদ অনুযায়ী লবণ, ঘি, সামান্য পরিমাণে হলুদ গুঁড়ো, মেথিপাতা, প্রয়োজন অনুযায়ী চিনি, পরিমাণ অনুযায়ী সর্ষের তেল

প্রণালি:

প্রথমেই কড়াইয়ে সর্ষের তেল গরম করে নিন। এরপর কড়াইয়ে দিয়ে দিন ছোট ছোট করে কেটে রাখা পনিরের টুকরো। কড়াইয়ে সামান্য নুন এবং হলুদ দিয়ে হালকা করে ভেজে নিন পনিরের টুকরোগুলো। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন পনিরগুলো যেন ভেঙে না যায়। এইভাবেই পনিরগুলো হালকা লালচে করে ভেজে তুলে রাখুন একটি পাত্রে। তারপর ওই তেলেই পেঁয়াজ কুচি, টমেটো কুচি এবং রসুন কুচি দিয়ে একটু নেড়েচেড়ে নিন।

এরপর কড়াইয়ে চেরা কাঁচালঙ্কাগুলো দিয়ে আরও কিছুক্ষণ ভেজে নিন। ভাজা হয়ে গেলে একটি পাত্রে নামিয়ে ঠাণ্ডা করে নিন। কিছুক্ষন পর আগে থেকে ভেজে রাখা পেঁয়াজ কুচি, রসুন কুচি, টমেটো কুচি ঠান্ডা হয়ে এলে মিক্সার মেশিন ভালো করে ব্লেন্ড করে নিয়ে একটি পাত্রে তুলে রাখুন। এবার ওই কড়াইয়ে আরও খানিকটা সর্ষের তেল গরম করে তেজপাতা, শুকনো লঙ্কা এবং গরম মশলা দিয়ে হালকা করে নেড়ে নিন। এবার আগে থেকে ব্লেন্ড করে নেওয়া পেঁয়াজ, টমেটো আর রসুনের পেস্টটি দিয়ে দিন কড়াইয়ে।

তারপর সবটা হালকা করে নেড়ে নিয়ে পরিমাণ অনুযায়ী হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, আদা বাটা, মিট মশলা, চিনি, লবণ দিয়ে ভালো করে নেড়ে চেড়ে কষিয়ে নিন। এরপর মশলা ধোয়া জল দিয়ে নেড়ে নিয়ে এবার তাতে ভেজে রাখা পনির দিয়ে আবারও বেশ ভালো করে কষিয়ে নিন। এর ফলে পনিরের ভিতর রস ঢুকে নিয়ে পনির নরম হয়ে যাবে। কিছুক্ষন রাখার পর ঝোল ফুটে এলে এবার তাতে সামান্য পরিমাণে ঘি, গরম মশলা গুঁড়ো এবং হাতের সাহায্যে ক্রাশ করে নেওয়া সামান্য মেথিপাতা ছড়িয়ে নিন। ব্যস তাহলে তৈরি মেথি পনির। অতিথি আপ্যায়ন হোক বা ছুটির দিনের বিশেষ রান্না, লুচি, পরোটা বা পোলাওয়ের সঙ্গে এই রেসিপিটি মন কাড়বে সকলের।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।