Connect with us

    Food

    Recipe: এই সংক্রান্তিতে পাটিসাপ্টা, সরুচাকলির পাশাপাশি বানিয়ে ফেলুন মহারাষ্ট্রের জনপ্রিয় পুরন পোলি! চমকে যাবেন সবাই

    Published

    on

    Poli recipe

    মকর সংক্রান্তির সময় নলেন গুড় আর পিঠে শীতকালে ভোজনরসিক বাঙালির প্লেট জমিয়ে দেয়। শীতকাল মানেই বাঙালির গুড় খাওয়ার মরশুম। নলেন গুড়, পাটালি গুড় আর সেই গুড় দিয়ে তৈরি হওয়া নানা উপাদেয় মিষ্টান্ন। শীতকালীন পিঠে, পাটিসাপ্টা, গুড়ের পায়েস, বিভিন্ন সন্দেশ, রসগোল্লা প্রভৃতি।

    আর মকর সংক্রান্তির এই বিশেষ সময়ে বাড়িতে বাড়িতে পিঠে-পুলি তৈরীর রেওয়াজ রয়েছে। আর এবার বাংলার বিভিন্ন পিঠে পুলির পাশাপাশি জায়গা করে নিক মহারাষ্ট্রের একটি জনপ্রিয় পদ। খেতে কিন্তু দারুণ হয় এই পদটি। নাম পুরন পোলি। অনেকেই হয়ত নাম শুনেছেন। এবার চেখে দেখুন।

    রন্ধন প্রক্রিয়া: মহারাষ্ট্রের এই পদটি বানাতে
    ছোলার ডাল লাগবে। ১ কাপ ডাল ৩০ মিনিট মতো ভিজিয়ে রাখুন। এবার ১ কাপ ডাল ৩ কাপ জল দিয়ে ডাল নরম না হ‌ওয়া পর্যন্ত সিটি দিন। এবার জল ফেলে ডাল একদিকে রাখুন।

    এবার অন্যদিকে একটি কড়াইতে, ঘি তাঁর মধ্যে সামান্য আদা, ধনে গুঁড়ো, মৌরি গুঁড়ো ভেজে নিন। অন্যদিকে, ডাল নাড়তে থাকুন কড়াইতে, দিয়ে দিন মশলা। জল টেনে এলে ডালের মধ্যে দিয়ে দিন পরিমাণ মতো গুড়। এরপর ভালো করে মিশিয়ে নিন। একটু টানটান করবেন পুর।

    অন্যদিকে আটা, ময়দা ও সামান্য নুন ও ঘি বা তেল সহযোগে মেখে নিন।‌ এবার রুটির মতো লেচি বানান। তার মাঝে দিন ওই ডাল, গুড় মশলার সংমিশ্রণ দিয়ে দিন। বেলুন। এরপর পরোটার মতো ভাজুন। স্বাদে কিন্তু হিট এই পদ।