Food

দুর্গাপুজোয় কীভাবে রাঁধবেন ভোগের পোলাও? দেখে নিন সহজ রেসিপি

বাঙালির কাছে দুর্গাপুজোর রয়েছে এক আলাদা আবেগ, অনুভূতি। আর এই দুর্গাপুজোর সঙ্গেই জড়িয়ে রয়েছে হ‌ইচ‌ই, আড্ডা। এই পুজো উপলক্ষে বাড়ি ফেরেন বাইরে থাকা কত কর্মরত মানুষ। প্রিয়জনদের বাড়ি ফেরা, এবং অবশ্যই খাওয়া দাওয়া দুর্গাপুজোর অন্যতম আনন্দ। আর পুজোর খাওয়া দাওয়া মানেই ভোগের এক বিশেষ গুরুত্ব রয়েছে। রোজকার রান্নার থেকে পুজোর ভোগ এবং পোলাওয়ের স্বাদ অনেকটাই আলাদা। জেনে নিন সেই ভোগ রান্নার রেসিপি

উপকরণ:

গোবিন্দ ভোগ চাল
ছোট এলাচ
লবঙ্গ
দারুচিনি
গরম মশলা গুঁড়ো
আদা কুচি বা বাটা
হলুদ গুঁড়ো
কাজু
কিশমিশ
চিনি
জল
সাদা তেল
ঘি

রন্ধন প্রণালীঃ প্রথমেই মাপ করে নেওয়া গোবিন্দ ভোগ চাল আধ ঘণ্টা জলে ভিজিয়ে জল ঝরিয়ে রাখুন। এবার কড়াইতে এক চামচ সাদা তেল দিন, সেই সঙ্গে দিন এক চামচ ঘি। এবার একটু নেড়ে তার মধ্যে দিয়ে দিন তেজপাতা। আবার একটু নেড়ে নিয়ে তার মধ্যে একে একে দিয়ে দিন ২৫ গ্রাম কাজু, ২৫ গ্রাম কিশমিশ, ৫-৬ টা ছোট এলাচ।

এবার দিয়ে দিন ভেজানো চালটা। ভালো করে ভাজুন।‌ এবার একটু নেড়ে তার মধ্যে দিয়ে দিন এক চামচ হলুদ গুঁড়ো, স্বাদ মতো নুন। এবার যত কাপ চাল নিয়েছেন তার দ্বিগুণ জল দিন। অর্থাৎ তিন কাপ চালে ছয় কাপ জল দেবেন। এবার ঢাকনা চাপা দিয়ে সেদ্ধ হতে দিন। চাল সেদ্ধ হয়ে এলে দিয়ে দিন চিনি। গুঁড়িয়ে রাখা চিনি হলে আরো ভালো হয়।‌ আবার আরও একটু নেড়ে তার মধ্যে দিয়ে দিন গরম মশলা গুঁড়ো। কাজু, কিশমিশ। আবার ঢাকা দিয়ে রাখুন দশ মিনিট। এবার আসতে করে নেড়ে নামিয়ে নিন। আর তাহলেই তৈরি ভোগের পোলাও।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।