Connect with us

    Food

    ঘরে থাকা মাত্র দুটো উপকরণেই জমে যাবে আপনার শীতকালীন সন্ধ্যে! দেখে নিন আলু-ময়দার মেলবন্ধনে সেই জিভে জল আনা রেসিপি

    Published

    on

    food scaled

    চা বড়‌ই প্রিয় বাঙালির।‌ আর চায়ের সঙ্গে তেলেভাজা, চপ, কাটলেট খেতেও ভীষণ ভালোবাসে বাঙালি। চায়ের সঙ্গে একটু চপ, পকোড়া, কাটলেট তো অনেক খেলেন, চলুন এবার অন্য কিছু ট্রাই করা যাক। শীতের দিনের বিকেলে বাড়িতেই বানিয়ে ফেলুন দারুণ এক মুখরোচক পদ। আর তার জন্য দরকার দুটি মাত্র উপকরণের। শুধু দরকার আলু আর ময়দার। আর তাহলেই বানিয়ে ফেলতে পারবেন এই দুর্দান্ত তেলেভাজা!

    চলুন দেখে নেওয়া যাক রেসিপি-

    উপকরণ : ময়দা দেড় কাপ, সাদা তেল দেড় টেবিল চামচ, লবণ পর্যাপ্ত পরিমাণ, জল পরিমাণ মতো, ডিম একটি, বিস্কুটের গুঁড়া পরিমাণমতো, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ৪টি সেদ্ধ আলু, কাঁচা লঙ্কা কুচি ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো- ১/৪ চা চামচ, পাতি লেবুর রস ১ টেবিল চামচ

    রন্ধন প্রণালী: প্রথমে একটি বাটিতে ময়দার সঙ্গে নুন মিশিয়ে নিতে হবে। এবার দেড় টেবিল চামচ সাদা তেল দিয়ে ভালো করে ময়ান দিয়ে নিন। এরপর অল্প অল্প করে জল দিয়ে রুটি বা পরোটা বানানোর মতো করে একটি ডো তৈরি করুন। এবার ১০ মিনিটের জন্য রেখে দিন।

    অন্য জায়গায় এবার ৪-টি সেদ্ধ আলু কুড়িয়ে নিন। এবার তাতে পেয়াঁজ কুচি,কাঁচা লঙ্কা কুচি। সেইসঙ্গে দিয়ে দিন সমপরিমান হলুদ গুঁড়ো ও লাল লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো। এছাড়াও পরিমান মতো নুন, আর পাতি লেবুর রস দিয়ে খুব ভালো করে সমস্ত উপকরণ মিশিয়ে নিতে হবে।

    এরপর ওই ডো-টা আরও একবার একটু মেখে নিন। এবার ওই ডো-থেকে একই মাপের ৪-টি ডো কেটে ছোট ছোট লেচি কেটে নিতে হবে। এবার লেচি গুলোকে বেলে ছোট ছোট গোল গোল করে শেপ দিয়ে হবে। এবার সামান্য একটু কনফ্লাওয়ার দিয়ে দিয়ে পাতলা করে বেলে নিতে হবে। এরপর রুটি বেলা হয়ে গেলে রুটির ওপর সামান্য জল লাগিয়ে নিয়ে হবে। এরপর ওই রুটির ওপর আগে থেকে বানিয়ে রাখা আলুর পুর ভালোভাবে লাগিয়ে দিয়ে হবে। এরপর ওই আলুর পুরের ওপর আর‌ও একটা রুটি চাপিয়ে আগের মতো সামান্য জল লাগিয়ে মুখ গুলো মুড়ে নিতে হবে।

    এরপর একটা বাটিতে একটা ডিম ফেটিয়ে নিতে হবে। আর একটি পাত্রে বিস্কুটের গুঁড়ো নিতে হবে। এবার ওই ছোট ছোট আলু ভর্তা পিঠে গুলো ডিমের বেটারে চুবিয়ে আর একবার ব্রেড ক্র্যাম্পসে দিয়ে ভালো করে কোট করে নিতে হবে। এবার সাদা তেলে

    সমস্ত টুকরো গুলো উল্টেপাল্টে ভালো মতো লাল করে ভেজে নিয়ে গরম গরম পরিবেশন করুন!