জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

একই রকম ডিমের ঝোল খেতে বিরক্তি! আজই বানান ডিম তেলানি, চেটেপুটে খাবে বাড়ির বড়ো থেকে ছোট

যারা ডিম খেতে পছন্দ করেন বা করেন না, এই রেসিপি খেলেই আঙুল চাটবেন সকলে। সহজেই বানিয়ে ফেলুন ডিম তেলানি। দেখে নিন কীভাবে তৈরি করবেন এই পদটি।

উপকরণ

ডিম ৪টি, এলাচ ৩টি, দারচিনি ৩ টুকরো, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো ১/২ চা চামচ, ভাজা জিরে গুঁড়ো ১/২ চা চামচ, নুন স্বাদমতো, কাঁচা লঙ্কা ৪টি।

রন্ধন প্রণালী

প্রথমে একটি কড়াইয়ে তেল গরম করে তাতে এলাচ, দারচিনি দিয়ে সুগন্ধ বেরোনো পর্যন্ত অপেক্ষা করুন। এবার পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। পেঁয়াজের রং বাদামি হয়ে এলে তাতে আদা ও রসুন বাটা যোগ করুন। এরপর খানিকক্ষণ অপেক্ষা করুন, রান্না হতে দিন।

এরপর ভালোভাবে ভাজা হয়ে এলে হলুদ, লঙ্কা, ধনে ও জিরে গুঁড়ো মেশান। মিশ্রণটি কিছুক্ষণ নাড়াচাড়া করে এক কাপ জল দিন। স্বাদমতো নুন যোগ করুন এবং চেরা কাঁচা লঙ্কাগুলি মিশিয়ে দিন।

জল কিছুটা শুকিয়ে এলে ডিম ফাটিয়ে একেবারে কড়াইতে মশলার মধ্যে সরাসরি দিয়ে দিন। ডিম দেওয়ার পর আর নাড়াচাড়া করবেন না। এবার ১০-১৫ মিনিট মতো হালকা আঁচে রান্না হতে দিন। সবকিছু মাখা মাখা হয়ে এলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু ডিম তেলানি। এই সহজ রেসিপি আপনার খিদে আরও বাড়িয়ে তুলবে। ডিম তেলানি রেসিপিটি প্রিয়জনদের খাওয়ান এবং প্রশংসিত হন ।

Piya Chanda