Food

রবিবারের দুপুরে বানিয়ে ফেলুন বেগুন ইলিশের ঝোল! মাছের এই পদটি একবার খেলে স্বাদ ভুলবেন না

বাঙালি মনে প্রানে মাছ প্রিয়। রুই, কাতলা থেকে ট্যাংরা-বোয়াল সব ধরনের মাছ‌ই বাঙালির খাদ্য তালিকায় জায়গা করে নিয়েছে। সাধে কি আর বলে মাছে-ভাতে বাঙালি। তবে এমন দুটি মাছ রয়েছে যা প্রায় সব বাঙালির ভীষণ প্রিয়। এই দুই মাছ নিয়ে লড়াইও কম হয় না। চিংড়ি, ইলিশ। তবে চিংড়ি মাছ গোটা বছর বাজারে মিললেও ইলিশ কিন্তু মরশুমী মাছ। আর আজ আপনাদের সঙ্গে ভাগ করে নেবো এই ইলিশ মাছের‌ই একটা অনবদ্য পদ। নাম বেগুন ইলিশের ঝোল।

উপকরণ সমূহ-

ইলিশ মাছ পাঁচ পিস

বেগুন লম্বা করে টুকরো করে কাটা

আলু লম্বা করে টুকরো করে কাটা

লঙ্কার গুঁড়ো: ১-২ চা চামচ

ধনে গুঁড়ো: আধা চা চামচ

নুন: স্বাদ অনুযায়ী

সরষের তেল: আন্দাজ মতো

জিরে গুঁড়ো: আধা চা চামচ

কালো জিরে : আধা চা চামচ

হলুদ গুঁড়ো: আধা চা চামচ

গোলমরিচ গুঁড়ো: আধা চা চামচ

কাঁচালঙ্কা: স্বাদ মতো

গোটা গোলমরিচ: ৩-৪ টি

রাঁধুনি: ফোড়নের জন্য

বেগুন-ইলিশের ঝোল বানানোর প্রণালী:—

একটি কড়াতে বা প্যানে সরষের তেল গরম করে ইলিশ মাছগুলো হালকা করে ভেজে নিন। এবার ওই তেলেই কেটে রাখা আলু ও বেগুন হালকা করে ভেজে তুলে রাখুন। এই বার তেলে কাঁচা লঙ্কা, কালো জিরে ও রাঁধুনি ফোড়ন দিয়ে একে একে দিয়ে দিন গোটা গোলমরিচ, নুন, হলুদ গুঁড়ো, ধনে-জিরে গুঁড়ো। এবার কষানো হয়ে গেলে পরিমাণ মতো জল দিয়ে দিন।

ঝোলটা মাঝারি আঁচে ফুটতে দিন। ঝোল ভালো করে ফুটে এলে এতে ভেজে রাখা আলুর টুকরো গুলো দিয়ে চাপা দিয়ে দিন। আলু একটু নরম হয়ে গেলে তার মধ্যে দিয়ে দিন ভেজে রাখা বেগুন ও ইলিশ মাছের টুকরোগুলো। সব সেদ্ধ হয়ে এলে ঝোলের মধ্যে ভাজা জিরে গুঁড়োও ও গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি মুখে লেগে থাকা আলু-বেগুন দিয়ে ইলিশের ঝোল।

Titli Bhattacharya