জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

নবাবী খানায় মন মাতাবে সবার, বাড়িতেই সহজ উপায়ে বানিয়ে ফেলুন নবাবী চিকেন! রইল রেসিপি

একসময় বাঙালি বাড়িতে মাংস মানেই ছিল পাঁঠার মাংস। তবে সময়ের সঙ্গে সঙ্গে বদলেছে মানুষের খাদ্যাভ্যাস। পাঁঠার জায়গা দখল করে নেয় মুরগি। দামে কম, খেয়েও সুস্বাদু এবং সর্বোপরি স্বাস্থ্যকর এই মুরগির মাংস বর্তমানে সকলের কাছে অতি জনপ্রিয় হয় উঠেছে। মুরগির ঝোল হোক বা কষা, মুরগির মাংস খান্না এরকম মানুষ বোধহয় খুব কমই আছে। তবে রোজ রোজ চিকেনের ওই একই পদ খাবেন? নিত্যনতুন রেসিপি রান্না করলে একেবারেই মন্দ হয় কি বলেন?

তাই আজ আপনাদের জন্য রইল চিকেনের একটি দুর্দান্ত মোগলীয় রেসিপি নবাবী চিকেন। খুব সহজেই আপনার বানিয়ে ফেলতে পারবেন এই রেসিপি। মশলার পরিমাণ হবে গোনা, ফোড়ন দিতে না গোটা মশলা, প্রয়োজন নেই হলুদ এবং টমেটোর।

একটি স্পেশাল মশলা এবং বাদাম বাটা দিয়েই বানিয়ে ফেলুন এই রেসিপিটি। তবে এক্ষেত্রে হাড় যুক্ত চিকেন নেওয়াই ভালো। এবং চিকেনের পিসগুলো যেন বড় হয়।

উপকরণ:চিকেন, দই, বাদাম বাটা, কাসৌরি মেথি, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, আদা রসুন বাটা, আমন্ড, জিরে, মৌরি, গোটা ধনে, ৩টে গোটা পেঁয়াজ, কাঁচা লঙ্কা, আদা, রসুন, ১ কাপ দুধ, কাজু, স্বাদ অনুযায়ী লবণ

প্রণালি:প্রথমে ভালো করে ধুয়ে নিন চিকেনের পিসগুলো এবং একটি পাত্রে দই ভালো করে ফেটিয়ে রাখুন। দানা দানা যেন না থাকে। এবার হাতের তালুতে কসৌরি মেথি ক্রাশ করে নিন। তারপর দই, লবণ, আদা রসুন বাটা, কসৌরি মেথি, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। এবার এই পেস্টটি দিয়ে চিকেনটাকে ভালো করে মেরিনেট করে রেখে দিন দুই ঘণ্টা। এরপর আমন্ড গরম জলে ভিজিয়ে রাখুন।

এবার রান্নার আগে বানিয়ে নিন স্পেশাল মশলা। জিরে, গোটা ধনে, মৌরি শুকনো খোলায় ভেজে নিন। মশলাগুলো হালকা করে ভেজে নিলেন দেখবেন সুগন্ধ বেরোচ্ছে, তখন গ্যাস বন্ধ করে নিন।এরপর একটা বড় পেঁয়াজ ঝিরিঝিরি করে কেটে নিন। আর দুইটি পেঁয়াজ, কাঁচা লঙ্কা, রসুন, আদা মিক্সিতে বেঁটে নিন। তারপর মিক্সিতে আমন্ড, কাজু এবং অর্ধেক কাপ দুধ দিয়ে একটা মিহি পেস্ট বানিয়ে নিন।

তারপর কড়াইয়ে পেঁয়াজ আদা রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিন। কাঁচা গন্ধটা চলে গেলে তার মধ্যে দিয়ে দিন ম্যারিনেট করা চিকেন। এরপর আরও কিছুক্ষণ ভালো করে কষিয়ে নিয়ে দিয়ে দিন স্পেশাল মশলা। তবে পুরো মশলাটা দেবেন না দুই চামচ মশলা দিলেন হবে। কষানো হয়ে গেলেই দেখবেন ক্রমে তেল ছাড়তে শুরু করবে এবং মাংসটাও নরম হয়ে আসবে। চিকেনটা সেদ্ধ হয়ে গেলে তাতে ফের আমন্ড এবং কাজু বাটা দিয়ে ফের কিছুক্ষণ কষিয়ে নিন।

এরপর বাকি অর্ধেক কাপ দুধটা দিয়ে দিন। তারপর সবটা ভালো করে কষিয়ে নিয়ে কড়াইয়ে ঢাকা দিয়ে রাখুন। ব্যস তৈরি আপনাদের নবাবী চিকেন। লাচ্ছা পরোটা, নান, বাটার নান, তন্দুরি রুটি, রুমাল রুটি, পোলাও বা জিরে রাইসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন এই রেসিপিটি। অতিথি সহ পরিবারের সকলে খাবে চেটেপুটে।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।