Food

শীতের ব্রেকফাস্টে বানিয়ে ফেলুন সুস্বাদু ফুলকপির পরোটা! রইল দুর্দান্ত রেসিপি

শীতের সময় হরেক সবজি ওঠে বাজারে। আর শীত মানে জোয়ান আর ছাতু ভুলে মূলো, ফুলকপি, মটরশুঁটির মতো সবজি দিয়ে তৈরি রকমারি পরোটা। আর স্সঙ্গে আচার। গরম গরম পরোটার (Gobi Paratha) সঙ্গে একটু টক দই আর আচার হলে আর কিছুর দরকার হয়না। অনেকে আবার খান কেচাপ দিয়েও।

শীতের মরশুমে বাজারে প্রথম কচি ফুলকপি উঠেছে।জানেন কি এই ফুলকপি দিয়েই বানিয়ে নিতে পারেন সুস্বাদু ফুলকপির পরোটা? সামান্য ভাপিয়ে খেলেই গ্যাস অম্বলকে বুড়ো আঙুল দেখাতে পারেন আপনিও। আজ রইল সেই রেসিপি।

উপকরণ- আটা, ফুলকপি, ঘি, নুন, পাঁচফোড়ন, আদাবাটা, কাঁচালঙ্কা কুচি, শুকনোলঙ্কা গুঁড়ো, জিরে, গরম মশলা, ধনে, হলুদ, চিনি, ধনেপাতা কুচি

প্রণালী- একটা বড় বাটিতে দু বাটি আটা, একটু নুন, একচামচ ঘি শুকনো করে মেখে নিন। আটা শরীরের পক্ষে ভাল। আর এই পরোটা আটা দিয়ে তৈরি করলে খেতেও হয় সুস্বাদু। এবার অল্প অল্প জল দিয়ে ডো বানিয়ে নিন। এবার লেচি কেটে রাখুন। এবার ফুলকপি ভাপিয়ে নিন। ফুলকপি ভাপিয়ে রান্না করলে এক্ষেত্রে গ্যাস-অম্বলের সমস্যা হবে না। এবার ঠান্ডা জলে ফুলকপি পরিষ্কার করে ধুয়ে ফুলগুলো ছিঁড়ে নিন। এবার সামান্য ভপিয়ে, হাত দিয়েই যথা সম্ভব মেখে নিন।

এবার একটি কড়াইতে সর্ষের তেল গরম করুন। তাতে দিন এক চামচ পাঁচফোড়ন। এবার ফোড়ন ভাজা হলে তাতে দিন এক চামচ আদাবাটা। এবার দিন লঙ্কা কুচি, শুকনোলঙ্কা গুঁড়ো, জিরে, গরম মশলা, ধনে আর এক চা চামচ হলুদ। সব মশলা ভাল করে নেড়েচেড়ে দিয়ে দিন সেদ্ধ করে রাখা ফুলকপি। জল সামান্য শুকিয়ে এলে তাতে দিন স্বাদমতো নুন, আর একটু মিষ্টি। তারপর দিন একটু ধনেপাতা কুচি, হাফ চামচ আটা।

এবার কেটে রাখা লেচির মধ্যে ফুলকপির পুর ভরে দিতে হবে। এরপর শুকনো আটা উপরে দিয়ে গোল করে মুড়ে নিতে হবে। আটা দিয়েই বেলে নিতে হবে। এরপর চাটু গরম হলে পরোটা সামান্য সেঁকে ঘি ছড়িয়ে হালকা বাদামি করে ভাজুন। হালকা করে ধারে চাপ দিলেই ফুলে উঠবে পরোটা।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র।