Food

রবিবাসরীয় পাতে পড়ুক গন্ধরাজ চিকেনে! স্বাদ-গন্ধ ভুলবেন না একমাস

রবিবাসরীয় দুপুরের খাবারটা সপ্তাহের আর পাঁচ দিনের থেকে একটু হলেও আলাদা হয়। আলাদা হতেই হবে এইরকম বাধ্যবাধকতা না থাকলেও সবাই চায় যদি একটু আলাদা হয়। ‌খাওয়া দাওয়া নিয়ে মেতে থাকা এই জাতির রবিবারের ছুটির দুপুরে খাবারের পদে একটু ভিন্নতা না থাকলে কি আর জমে। আর তাই আজ রবিবার বানিয়ে ফেলুন বাড়িতে সুস্বাদু গন্ধরাজ চিকেন। স্বাদে, গন্ধে মন মাতবে আপনারও।

গন্ধরাজ চিকেন বানানোর উপকরণসমূহ:

চিকেন
গন্ধরাজ লেবু
টক দই
আদা রসুন বাটা
কাঁচা লঙ্কা বাটা
পেঁয়াজ কুচি
হলুদ গুঁড়ো
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
গোলমরিচ গুঁড়ো
গরম মশলা
স্বাদমতো নুন
রান্নার জন্য তেল
স্বাদমতো চিনি

রন্ধন প্রণালী: প্রথমেই চিকেনগুলোকে খুব ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর সেটাকে একটা পাত্রে নিয়ে নিতে হবে।এরপর চিকেনের মধ্যেই একে একে টক দই আদা রসুন বাটা, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, স্বাদমতো চিনি এবং অল্প পরিমাণে নুন দিয়ে নিতে হবে। এবার গন্ধরাজ লেবু নিয়ে সেটার খোসাটা গ্রেটারের সাহায্যে গ্রেট করে মাংসের পাত্রে দিয়ে নিতে হবে। তারপর খুব ভালো করে মাখিয়ে ম্যারিনেট করতে হবে আধঘন্টা থেকে এক ঘন্টা মতো।

এরপর রান্না করার ১৫ মিনিট আগে ঢাকনা খুলে ওই চিকেনের মধ্যে দিয়ে দিতে হবে গন্ধরাজ লেবুর রস। তারপর আবারও ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর কড়ায় সাদা তেল গরম করে নিতে তাতে ছোট এলাচ, গোলমরিচ, দারচিনি, লবঙ্গ দিয়ে আধামিনিট মতো ভালো করে নেড়েচেড়ে নিতে হবে। এবার কড়ায় কাটা পেঁয়াজ দিয়ে ২-৩ মিনিট ভালো করে ভেজে নিয়ে দিয়ে দিতে হবে আদা রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা ও স্বাদমতো নুন। এবার ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে ম্যারিনেট করে রাখা চিকেন কম আঁচে কষিয়ে নিতে হবে।

২০ মিনিট পর চিকেন থেকে তেল ছেড়ে গেলে ঢাকনা খুলে তাতে তিন চার টুকরো গন্ধরাজ লেবু, কিছু গন্ধরাজ লেবুর পাতা, দু তিনটে কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে মিশিয়ে গ্যাস বন্ধ করে ৫ মিনিট ঢাকা দিয়ে রাখুন।এরপর দুপুরের ভাতে গরম গরম পরিবেশন করুন গন্ধরাজ চিকেন।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।