Food

পড়েছে ভীষণ গরম! আর এই গরমে বানিয়ে ফেলুন কাঁচা আমের সঙ্গে মুরগির মাংস! জমে হিট হবে আপনার লাঞ্চ! রইল রেসিপি

মাংস খেতে কে না ভালোবাসা! বিয়ের হোক বা ছুটির দিনের মধ্যাহ্ন ভোজ, মাংস কিন্তু মাস্ট। মাংস বা থাকলে যেন খাওয়ারটা ঠিক জমে না। মুরগির মাংস তো নানান স্বাদে খেয়েছেন। ঝোল থেকে কষা কিছুই বাদ নেই। তবে কাঁচা আমের সঙ্গে মুরগির মাংস (Chicken Curry With Raw Mango) খেয়েছেন কখনও? এই তপ্ত গরমে আম কিন্তু শরীরের পক্ষে বেশ উপকারী।

প্রসঙ্গত জানিয়ে রাখি,পুষ্টিবিদের মতে, কাঁচা আমে রয়েছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন সি। কাঁচা আমে উপস্থিত গ্যালিক অ্যাসিড আমাদের হজম শক্তি বাড়ায়, অন্ত্ররের সমস্যা দূর করে, কোষ্ঠকাঠিন্য দূর করে, বদ হজমের সমস্যা দূর করে, ওজন কমাতে সাহায্য করে। খাদ্যনালীর বিভিন্ন পাচক উৎসচনের ক্ষরণ বৃদ্ধি করে। কাঁচা আম আমাদের গরমে হিট স্ট্রোকের ঝুকির থেকে বাঁচায়। শরীরে সোডিয়াম ক্লোরাইড এবং আয়রনের ঘারতি কমায়। শরীরকে ঠান্ডা রাখে এবং ক্লান্তি দূর করে। এছাড়াও কাঁচা আম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ঘামাচি জাতিয় সমস্যা থেকে আমাদের মুক্তি দেয়। এবার চলুন দেখে নিই কি কি লাগছে কাঁচা আমের মুরগির মাংস বানানোর জন্য।

উপকরণ:

মুরগির মাংস ১ কেজি, কাঁচা আমবাটা, টক দই ১০০ গ্রাম, কাঁচা লঙ্কা কুচি, পেঁয়াজ কাঁচা, ভিনিগার, সর্ষের বাটা, লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে বাটা, জিরে বাটা, রসুন বাটা, ১০০ গ্রাম সর্ষের তেল, ধনে পাতা কুচি স্বাদ অনুযায়ী লবণ। এবার চলুন দেখে নিই কিভাবে বানাবেন কাঁচা আম দিয়ে মুরগির মাংসের এই দুর্দান্ত রেসিপি।

প্রণালি:

প্রথমেই মুরগির মাংস ভালনকরে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। এরপর একটি বাটিতে মাংসগুলো নিয়ে তাতে দই, কাঁচা আমবাটা, সামান্য ভিনিগার, হলুদ গুঁড়ো, রসুন বাটা, সর্ষে বাটা, জিরে বাটা, ধনে বাটা, সর্ষের তেল, ধনে পাতা কুচি এবং স্বাদ অনুযায়ী নুন দিয়ে মাখিয়ে নিন। তারপর মাংসের এই মিশ্রণটি ঘণ্টা খানেক ম্যারিনেট করে রাখুন।এবার কড়াইতে তেল দিয়ে কাঁচা লঙ্কা কুচি এবং পেঁয়াজ কুচি ভালো করে ভেজে নিন।

আরো পড়ুন: পান্তা ভাতের সঙ্গে পেঁয়াজি, বড়া ভাজা ছাড়ুন খেয়ে দেখুন পটলের ভর্তা, রইল সুস্বাদু এই রেসিপি

এরপর তাতে আদা বাটা এবং রসুন বাটা দিয়ে পেঁয়াজ কুচিগুলো বাদামি হওয়ায় পর্যন্ত ভাজুন। পেঁয়াজ বাটা হয়ে গেলে মাংসটাকে চড়া আঁচে ৫ মিনিট কষিয়ে নিন। তারপর আঁচ কমিয়ে কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রান্না হয়ে দিন। মাংস থেকে তেল ছাড়তে শুরু করলে অল্প জল দিয়ে দিন। এর ফলে মাংসটা নিচে ধরে যাবে না। তারপর বেশ মাখোমাখো হয়ে এলে লবণটা ঠিক আছে নাকি দেখে নিয়ে নামিয়ে নিন। ব্যস তাহলেই তৈরি কাঁচা আম দিয়ে মুরগির মাংস। গরম গরম রুটি বা ভাতের সঙ্গে পরিবেশন করুন।

Piya Chanda