Food

নিরামিষ ধোকা, পনিরের ডালনা তো খেয়েছেন! কখন কী নিরামিষ ডিমের ডালনা খেয়েছেন? দেখে নিন অভিনব রেসিপি

আসছে বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ। আর পয়লা বৈশাখ মানেই নতুন জানা, দোকানে দোকানে মিষ্টির প্যাকেট, আর ক্যালেন্ডার আর সর্বোপরি জমজমাট খাওয়াদাওয়া। বাড়িতে নানা অনুষ্ঠানে ডালনা তো আপনারা সবাই খেয়েছেন, মোচার ডালনা, ধোঁকার ডালনা প্রভৃতি। তবে কখনই নিরামিষ ডিমের ডালনা খেয়েছেন? কি মনে প্রশ্ন আসছে যে ডিম মানেই তো আমিষ তাহলে ডিম দিয়ে নিরামিষ খাওয়ার হবে কিভাবে? সম্ভব সম্ভব সবটাই সম্ভব। তাহলে দেরি না করে চট করে চলুন দেখে নিই কি কি উপকরণ লাগবে নিরামিষ ডিমের ডালনা বানানোর জন্য।

উপকরণ:

অর্ধেক কাপ ছোলার ডাল, ৪-৫ আলু, ২টি পেঁয়াজ বাটা, ২টেবিল চামচ আদা বাটা, অর্ধেক কাপ টক দই, অর্ধেক চা চামচ হলুদ গুঁড়ো, ২ চা চামচ কাঁচা লঙ্কা বাটা, ১ চা চামচ গরম মশলা, ১ চা চামচ ঘি, অর্ধেক চা চামচ চিনি, স্বাদ অনুযায়ী লবণ, পরিমাণ অনুযায়ী সর্ষের তেল।

প্রণালি:

প্রথমেই ছোলার ডাল ৪-৫ ঘণ্টার জন্য ভিজিয়ে রাখুন। তারপর আলুগুলো খোসা ছড়িয়ে দুই টুকরো করে কেটে নিন। এক্ষেত্রে লম্বা আলু হলে ভালো হয়। এবার কেটে নেওয়া আলুগুলোকে ভালো করে সেদ্ধ কে নিন। এরপর আলুগুলো সেদ্ধ হয়ে গেলে গ্যাস থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন। আলুগুলো ঠান্ডা হলে একটি চামচের সাহায্যে আলুগুলো ভিতর থেকে বের করে বাটির মতো করে গড়ে নিন। তারপর ভিজিয়ে রাখা ছোলার ডাল থেকে জল ঝরিয়ে নিন।

এবার একটি মিক্সার মেশিনে ভালো করে পেস্ট করে নিন। তারপর বাটির আকারে কেটে নেওয়া আলুগুলোতে ছোলার ডালের পেস্ট ভরে ওপর থেকে সমান করে নিন। তারপর গ্যাসে একটি কড়াই বসিয়ে তাতে দিয়ে দিন সর্ষের তেল। তেল গরম হলে আলুগুলো একটা একটা করে ভেজে তুলে নিন। আলুর ভাজা হলে গেলে তারপর ঐ একই কড়াইয়ে পেঁয়াজ বাটা, আদা বাটা দিয়ে হালকা করে ভেজে নিন। পেঁয়াজের রং হালকা হয়ে এলে তার মধ্যে দিয়ে দিন লঙ্কা বাটা।

এক্ষেত্রে জানিয়ে রাখি এই রিসিপিটা পুরোপুরি নিরামিষ করতে হলে আদা বাটার পর বাকি মশলাগুলো কষিয়ে নিয়ে অর্ধেক কাপ টক দই দিয়ে দিন। সেক্ষেত্রে পেঁয়াজ অপশনাল অর্থাৎ নাও দিতে পারেন। এবার হলুদ গুঁড়ো আর চিনি দিয়ে কষিয়ে নিন। তারপর মশলা কষানো হয়ে এলে কড়াইয়ে কিছুটা জল দিয়ে ফুটিয়ে নিন। এরপর জল ফুটে এলে ভেজে রাখা পুর ভরা আলুগুলো দিয়ে ফের ৩-৪ মিনিট কষিয়ে নিন। তারপর আর মধ্যে পরিমাণ মতো নিন দিয়ে আবার খানিকটা কষান।

এরপর সামান্য জল দিয়ে খানিকক্ষণ ফুটিয়ে নিন। জল ফুটে এলে গ্যাস নিভিয়ে নিন। এবার সবশেষে ঘি আর গরম মশলা দিয়ে একবার ভালো করে মিশিয়ে নিয়ে নামিয়ে নিন। দুটো কাঁচালঙ্কা চিরে, সামান্য ধনে পাতা দিয়ে গরম গরম পরিবেশন করুন নিরামিষ ডিমের ডালনা। গরম ভাতের সঙ্গে খেতে একেবারে দারুন।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।