Food

নারকেল দিয়েই বানিয়ে ফেলুন চিংড়ির নয়া পদ, শীতের দুপুর জমবে! রইল রেসিপি

কথাতেই আছে মাছে ভাতে বাঙালি। আর বাঙালির রান্নাঘরে চিংড়ি মাছ থাকবে না, এমনটা অসম্ভব। আর এই মাছ দিয়েই তৈরি করা যায় রকমারি স্বাদের পদ। আজ জানুন কি করে বাড়িতে বানাবেন চিংড়ি নারকেলি পোস্ত (Prawn Narkeli Posto Recipe)।

উপকরণ: গলদা চিংড়ি, হলুদ, নুন, নারকেল কোড়া, নারকেলের দুধ, সর্ষের তেল, পোস্ত বাটা, চারমগজ বাটা, কাজু-কিশমিশ বাটা, নুন, চিনি

প্রণালী: প্রথমে গলদা চিংড়িগুলোর মাথা ও খোসা ছাড়িয়ে ভাল করে ধুয়ে নিতে হবে। চাইলে মাথা রাখাও যেতে পারে। এবার চিংড়িগুলিতে নুন ও হলুদ ভাল করে মাখিয়ে নিয়ে পাঁচ মিনিট রেখে দিন। এরপর গ্যাসে একটি পাত্রে তেল গরম করে নিন। গরম হয়ে গেলে ম্যারিনেট করা চিংড়ি মাছগুলি অল্প করে ভেজে নিন।খেয়াল রাখবেন বেশি কড়া করে ভাজবেন না। এতে স্বাদ নষ্ট হয়ে যায়।

এবার ওই তেলেই দিয়ে দিন শুকনো লঙ্কা আর কালো জিরে ফোড়ন দিন। এবার একে একে দিন পোস্ত বাটা, চারমগজ বাটা, হলুদ, স্বাদমতো
নুন, চিনি। এবার ভাল করে কষিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে রান্নাতে দিন পরিমান মতন নারকেলের দুধ ও কুড়ানো নারকেল। এবার কিছুটা পরিমান কাজু, কিসমিস বাটা দিয়ে আবারও হালকা করে কষিয়ে নিন। এবার রান্নাতে পরিমান মতন গরম জল করে দিন।

কিছুক্ষন ফুটিয়ে এরপর ভেজে রাখা চিংড়ি গুলো দিয়ে দিতে হবে। এরপর চিংড়ি গুলোতে মসলা ঢুকে গেলেই নামিয়ে নিয়ে উপর থেকে চেড়া কাঁচা লঙ্কা দিয়ে পরিবেশন করুন গরম গরম গলদা চিংড়ির নারকেলি পোস্ত।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।