Food

ডাবের ভিতরে চিংড়ির রাজত্ব শেষ! এবার বাড়িতে বানান ডাব চিকেন! র‌ইল দারুণ সুস্বাদু এই পদের রেসিপি

বহুকাল ধরে একটি পদের সঙ্গে বাঙালির পরিচয় ঘটেছে। আর সেটি হল ডাব চিংড়ি। রেস্টুরেন্ট থেকে শুরু করে আজকাল বাড়িতে বাহারি পদ হিসেবে দেখা মেলে এই খাবারটির। তবে ডাবের ভিতরে একা চিংড়ি মাছ‌ই যে রাজত্ব করতে পারে এমনটা নয়। এবার চিকেন দিয়ে বানিয়ে ফেলতে পারেন এই দারুণ পদটি।

উপকরণ: 

চিকেন: ৫০০ গ্রাম

নুন: স্বাদ অনুযায়ী

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

চিনি: স্বাদ অনুযায়ী

নারকেলের দুধ: ১/২ কাপ

কাজুবাদাম বাটা: ২ টেবিল চামচ

টমেটো কুচি: ১/২ কাপ

পেঁয়াজ কুচি: ১ টেবিল চামচ

আদা কুচি: ১ টেবিল চামচ

রসুন কুচি: ১ টেবিল চামচ

লঙ্কা কুচি: ১ টেবিল চামচ

রন্ধন প্রণালীঃ প্রথমে নুন ও লেবু দিয়ে আগে থেকে চিকেন ম্যারিনেট করে রাখুন। এরপর কড়ায় সাদা বা সর্ষের তেল গরম করে তার মধ্যে আদা, পেঁয়াজ, রসুন, লঙ্কা ভেজে নিন। ভাজা ভাজা হয়ে এলে তার মধ্যে দিয়ে দিন কাজুবাদাম বাটা। দিয়ে দিন বাদবাকি সমস্ত মশলা। ‌

এবার নুন ও লেবু দিয়ে আগে থেকে ম্যারিনেট করে রাখা মাংসের টুকরোগুলি দিয়ে ভালো করে কষুন। ভালো করে কষানো হয়ে গেলে নারকেলের দুধ দিয়ে দিন। এমনকী নারকেলের দুধের বদলে ডাবের কচি শাঁসও বেটে দিতে পারেন।

মাংস রান্না হয়ে গেলে এ বার একটি ফাঁকা শুকনো ডাবের মধ্যে ওই মাংস ভরে ডাবের মুখটি আটার লেই দিয়ে আটকে দিন। এরপর গ্যাসের ওপর তারের জাল বসিয়ে তার উপর আস্ত ডাবটি বসিয়ে রাখুন অন্তত মিনিট ১৫ মতো। এই সময় আঁচ একেবারে কম করে দেবেন। এরপর গ্যাস বন্ধ করে দুপুরের ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন ডাব মুরগি।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র।