Food

পুজোয় নিরামিষ খান? বিশেষ দিনের ভোজে বানিয়ে ফেলুন চাল-এঁচোড়ের ঘণ্ট! জমে যাবে কিন্তু

বহু বাড়িতেই পুজোর সময় নিরামিষ রান্নার চল রয়েছে। নিরামিষ বলে কি পুজোর ক’দিন ভাল-মন্দ খেতে নেই? নিরামিষেও কিন্তু দারুণ সব আইটেম রয়েছে। তবে শুধু পনির কেন? এই বছর দুর্গা পুজোর ভুরিভোজে পাতে থাকুক এঁচোড়। তবে এঁচোড়ের কোপ্তা বা ডালনা নয়, এই বিশেষ দিনের ভোজ জমে যাবে চাল-এঁচোড়ের ঘণ্টতে। দেখে নিন পুজো স্পেশাল
রেসিপি।

উপকরণ:

গোবিন্দভোগ চাল: ৩-৪ টেবিল চামচ

আলু: ১টি ডুমো করে কাটা

আদা বাটা: ২ টেবিল চামচ

জিরে বাটা: ২ টেবিল চামচ

গোটা জিরে: আধ চা চামচ

টমেটো কুচি: এক কাপ

লঙ্কা গুঁড়ো: ১ টেবিল চামচ

কাশ্মীরি লঙ্কা গুঁড়ো: ১ টেবিল চামচ

শুকনো লঙ্কা: ২টি

হলুদ: আধ চা চামচ

দই: ৩ টেবিল চামচ

গোটা কাঁচা লঙ্কা: ৪ টি

তেজপাতা: ৩টি

ঘি: ১ টেবিল চামচ

গরমমশলা গুঁড়ো: ১ চা চামচ

নুন ও চিনি: স্বাদ মতো

গোটা গরমমশলা: ১০ গ্রাম

রেসিপি: প্রথমেই এঁচোড় টুকরো করে কেটে ভালো করে নুন-হলুদ দিয়ে ভাপিয়ে নিন। এবার কড়াইতে অল্প পরিমাণে ঘি দিয়ে চাল ভেজে তুলে রাখুন। এরপর ওই কড়াইতেই তেল দিয়ে আলু ভেজে তুলে রাখুন। এবার ওই কড়াইতেই দিয়ে দিন একটু ঘি। তার মধ্যে দিয়ে দিন গোটা গরমমশলা, তেজপাতা, শুকনো লঙ্কা, জিরে ফো়ড়ন। ফোড়ন থেকে গন্ধ বেরোতে শুরু করলে দিয়ে দিন আদা, টমেটো, নুন। ভালো করে নাড়াচাড়া করুন।

এরপর দিয়ে দিন সমস্ত রকম গুঁড়ো মশলা। ভালো করে কষিয়ে নিন। এবার মশলা থেকে তেল ছেড়ে এলেই দিয়ে দিন এঁচোড় ও আলু দিন। এরপর দিয়ে দই ফেটিয়ে রাখা দই।

মিনিট পাঁচেক পর দিয়ে দিন পরিমাণ মতো জল এবং চাল। ঢাকা দিয়ে সেদ্ধ হতে দিন। চাল সেদ্ধ হয়ে গেলে দিয়ে দিন অল্প চিনি। শেষে উপর থেকে ঘি ও গরমমশলা গুঁড়ো। ব্যাস তৈরি চাল-এঁচোড়ের ঘণ্ট।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।