Food

একেবারে বাংলাদেশী স্বাদ! ট্রাই করে দেখুন ইলিশের লেজ ভর্তা

ইলিশ মাছের এটাই তো সময়। ছোট-বড় মিলিয়ে উঠতে শুরু করেছে রূপালী শস্য। ইলিশ মাছ দিয়ে দারুণ সব পদ রাঁধা হচ্ছে বহু বাড়িতে। ভাজা, ভাপা কত কী! আর এবার গরমভাতে খেয়ে নিন ইলিশ মাছের লেজ ভর্তা। ভর্তা খেতে প্রায় সবাই পছন্দ করেন। কারও পছন্দ আলু ভর্তা কারও আবার বেগুন। অনেকে আবার মাছের ভর্তা খেতেও পছন্দ করেন। বিশেষ করে ইলিশ মছের ভর্তা গরম ভাতের সঙ্গে খাওয়ার মজাই আলাদা। আর প্রতিবেশী বাংলাদেশে এই পদ দারুণ জনপ্রিয়। দেখে নেওয়া যাক রেসিপি-

উপকরণ: বড় ধরণের ইলিশ মাছের লেজ ২টি , পেঁয়াজ কুচি ২টি, শুকনো লঙ্কা ভেজে গুঁড়ো, সর্ষের তেল পরিমাণমতো (ভাজার জন্য), হলুদ গুঁড়ো, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, কাঁচা লঙ্কা কুচি(ঝাল স্বাদ অনুযায়ী)

রন্ধন প্রণালীঃ প্রথমেই ইলিশ মাছের লেজ ধুয়ে পরিষ্কার করে তাতে নুন, হলুদ ও লঙ্কার গুঁড়ো মাখিয়ে কড়াইতে সর্ষের তেলে ভালো করে ভেজে নিন। এবার মাছ ঠান্ডা হলে কাঁটা গুলো বেছে নিন। মাছ ভাজার তেলেই শুকনো লঙ্কা গুলো ভেজে নিন। এরপর একটি পাত্রে পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, ভাজা শুকনো লঙ্কা, অল্প পরিমাণে নুন দিন। এরপর হাত দিয়ে ভালো ভাবে মাখুন। অল্প মাছ ভাজার তেল দিয়ে মিশিয়ে নিন। এবার দিন সরষের তেল আর লেবুর রস। মেশান কাঁটা ছাড়ানো মাছ। ভালো করে মেখে নিলেই তৈরি বাংলাদেশের বিখ্যাত ইলিশের লেজের ভর্তা।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।