Food

রোজ রোজ কষা মাংস খেয়ে মুখে অরুচি ধরেছে? রইল অল্প তেলে সুস্বাদু লেমন পেপার চিকেন

আজকালকার স্বাস্থ্যসম্মত সমাজ তেল কম খাবারই খেতে বেশি ভালোবাসে। আর ডায়েট করলে তো কথাই নেই। একেবারে তেলহীন সেদ্ধ সেদ্ধ খাবার। আর যা খেতে খেতে জিভ বিদ্রোহ করবে এটা তো বলাই যায়। আসলে ডায়েট করা মানেই খাওয়াদাওয়ায় একের পর এক বিধি-নিষেধ।তেলমশলাদার খাবার থেকে বেশ কিছু দিনের বিরতি। আর তাই এক‌ই ধরনের খাবার খেতে মুখে আসে অরুচি। আর তাই আজ আপনাদের সঙ্গে শেয়ার করব একটি অত্যন্ত মুখরোচক অথচ সমানভাবে হেলদি একটি চিকেনের রেসিপি।

চলুন দেখে নেওয়া যাক লেমন পেপার চিকেন বানানোর জন্য কি কি উপকরণ লাগছে আমাদের-

চিকেন: ৫০০ গ্রাম

আদা-রসুন বাটা: ১ টেবিল চামচ

টক দই: ১ কাপ

লেবুর রস: ২ টেবিল চামচ

গোলমরিচের গুঁড়ো: ১ টেবিল চামচ

মিক্সড হার্বস/ কসৌরি মেথি : ১ চা চামচ

মাখন: ১ টেবিল চামচ

নুন: স্বাদমতো

ধনেপাতা কুচি: ২ টেবিল চামচ

রন্ধন প্রণালী: প্রথমেই একটি বড় পাত্রে চিকেন, দই, নুন, লেবুর রস, গোলমরিচের গুঁড়ো মিশিয়ে ভাল করে মাখিয়ে নিন। এই মিশ্রণটি আধঘন্টা থেকে এক ঘন্টা ফ্রিজে রাখুন। এরপর একটি ননস্টিক প্যানে মাখন দিয়ে ভালো করে গরম করে তাতে আদা-রসুন বাটা দিয়ে ভাল করে নাড়ুন। এরপর এক ঘন্টা আগে ফ্রিজে ম্যারিনেট করা চিকেন দিয়ে ভাল করে কষিয়ে নিন।

একটু সেদ্ধ হয়ে এলে ঢাকা তুলে কিছুটা গোলমরিচ, আর মিক্সড হার্বস বা কসৌরি মেথি মিশিয়ে নিন। আবার ঢাকা দিয়ে মাংস সেদ্ধ হতে দিন। সেদ্ধ হয়ে এলে উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে গ্যাস বন্ধ করে দিয়ে মিনিট পাঁচেক ঢেকে রাখুন। এই চিকেনের আইটেমটি আপনি ডায়েটে থাকা অবস্থায় যেকোনও সময়‌ই খেতে পারেন।ভাত বা রুটি দিয়ে এটি একটি দারুন সুস্বাদু পদ হতে চলেছে।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।