Food

Modak: আজ গনেশ চতুর্থীতে বাড়িতেই বানিয়ে ফেলুন গনেশের প্রিয় মোদক! কীভাবে বানাবেন জেনে নিন

আজ গনেশ চতুর্থী। আজ মুম্বাই শহর জুড়ে বিশাল উৎসব। আর বিগত কয়েক বছরে সেই উৎসবের আঁচ এসে পড়েছে বাংলার গায়েও। অনেকে আবার বাড়িতেও গনেশ পুজোর আয়োজন করে থাকেন। আর গনেশ ঠাকুরের প্রিয় খাবার হল মোদক। অনেকেই মিষ্টির দোকান থেকে মোদক কিনে ঠাকুরকে দেন। কিন্তু এবার জেনে নিন বাড়িতেই মোদক (Modak) বানানোর রেসিপি-

উপকরণ-

চালের গুঁড়ো

নারকেল কোরা

গুড়

ছোট এলাচ

নুন

সাদা তেল

প্রণালী: প্রথমেই একটা বড় পাত্রে নারকেল কোরা নিয়ে নিন। সেটা প্রথমেই গ্যাসে অল্প আঁচে নেড়ে রেখে দিন । এবার অন্য একটি পাত্রে জল ফুটিয়ে তার মধ্যে গুড় দিয়ে ভালো করে নেড়ে ঘন একটা মিশ্রণ তৈরি করে নিন । এবার ওই গুড়ের মিশ্রণে দিয়ে দিন নারকেল কোরা। দিয়ে দিন এলাচ গুঁড়ো। ভালো করে মিশিয়ে নিন। মোদকের পুর হবে নরম নরম থকথকে ।

আরও পড়ুন: বিশ্বকর্মা পুজো স্পেশাল রেসিপি! বানিয়ে ফেলুন ফলের পায়েস

এবার একটি পাত্রে অল্প সাদা তেল, নুন ও গরম জল দিয়ে চালের গুঁড়ো ভালো করে মেখে নিন । তারপর ছোট ছোট লেচি কেটে তার মধ্যে নারকেল পুর দিয়ে মোদকের আকারে গড়ে নিন। আর যদি আপনার কাছে আকৃতি দেওয়ার জন্য ছাঁচ থাকে তাহলে তো কথাই নেই। এবার গ্যাসে একটি বড় পাত্রে জল বসান। তার ওপর ঝাঁঝরি থালা রাখুন। ওর মধ্যে মোদকগুলি সুন্দর করে সাজিয়ে বসান। ভাপের মাধ্যমে ভাল করে সেদ্ধ করে নিন । আর ব্যাস তৈরি গনেশের প্রিয় মোদক ।

Titli Bhattacharya