Food

সকালের ব্রেকফাস্ট নিয়ে নাজেহাল! বানিয়ে ফেলুন এই সুস্বাদু পরোটা, খেতে কিন্তু হয় দারুণ

সকলের প্রাতরাশ নিয়ে নাজেহাল পরিস্থিতি হয় বাড়ির সকল গৃহকর্ত্রীরই। সবাইকে নিয়ে বানানো হেব এটাই একপ্রকার চ্যালেঞ্জের বিষয় হয়ে দাঁড়ায় তাদের জন্য। কারণে সকালে আবার একই খাওয়ার রোজ রোজ খেতে পছন্দ করেননা অনেকেই। আবার প্রাতরাশে বিশেষত ছুটির দিনে লুচি, পরোটা বাঙালি বাড়িতে মাস্ট। কিন্তু সেই একই ধরেনের লুচি, পরোটা খেতে ভালো লেগেছে না!

আর তাছাড়াও এই ধরনের খাওয়ার খুব একটি স্বাস্থ্যকরও নয়, তাহলে কি করা যায়? তাহলে চলুন আজ আমরা বানিয়ে ফেলি একটি নতুন ধরনের পরোটা, যেটি খেতে অত্যন্ত সুস্বাদু এবং বানানোও সহজ এবং সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয় এই পরোটাটি স্বাস্থ্যকরও। তাহলে চলুন চটপট শিখে নিই এই পরোটার রেসিপি। তবে তার আগে প্রথমেই দেখে নিই কি কি লাগছে এই পরোটা বানানোর জন্য।

উপকরণ:

এই রেসিপিটি বানাতে লাগছে – চাল, আলু, লবণ, তেল, গোটা জিরে, গোটা সর্ষে, তিল, কারিপাতা, গোলমরিচ গুঁড়া, কাঁচা লঙ্কা কুচি, রেড চিলিফ্লেক্স, রসুন কুচি, পেঁয়াজ কুচি, গাজর কুচি, বাঁধাকপি কুচি, টমেটো কুচি, ক্যাপসিকাম কুচি, ধনেপাতা কুচি। তাহলে চলুন এবার দেখে নিই কিভাবে বানানো যাবে এই রেসিপিটি।

প্রণালি:

প্রথমেই এক কাপ চাল নিয়ে ২ থেকে ৩ মিনিট ভালো করে ধুয়ে নিন। এবার ৩ ঘণ্টা চালগুলো ভিজিয়ে রাখুন জলে। এরপর জল ফেলে দিয়ে চালগুলোকে ১/২ ভাগ জল দিয়ে মিক্সিতে ভালো করে পেস্ট বানিয়ে একটি বাটিতে ঢেলে রাখুন। তারপর একটি আলু নিয়ে তাকে ভালো করে ছেঁচে জলে দিয়ে আলাদা করে রাখুন। এবার একটি ফ্রাইং প্যানে তেল দিয়ে তাতে ১/২ চামচ গোটা জিরে, ১/২ গোটা সর্ষে এবং ১ চা চামচ তিল দিয়ে কয়েক সেকেন্ডের জন্য ভালো করে ভেজে নিন। তারপর একে একে ১ চা চামচ রসুন কুচি, ১ চা চামচ কাঁচা লঙ্কা কুচি, ১০টি কারিপাতা দিয়ে আবার কিছুক্ষণের জন্য ভেজে নিন।

তারপর ১/২ চা চামচ রেড চিলিফ্লেক্স দিয়ে ভালো করে নাড়াচাড়া করে গ্যাস বন্ধ করে মিশ্রণটিকে হালকা ঠান্ডা হতে দিন কিছুক্ষণ। তারপর সম্পূর্ন মসলাটিকে আগের থেকে তৈরি করে রাখা চালের ব্যাটারটিতে দিয়ে দিন। তারপর একে একে তার মধ্যে ১/৪ চা চামচ গোলমরিচ গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার তাকে বাঁধাকপি কুচি, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, গাজর কুচি ধনেপাতা কুচি, ক্যাপসিকাম কুচি এবং ছেঁচে রাখা আলু মিশ্রণটিতে দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

এবার ব্যাটারটি ভালো করে তৈরি হয়ে গেলে এবার একটি ফ্রাইং প্যানে তেল দিয়ে তার চারিপাশ দিয়ে একটি চামচের সাহায্যে ব্যাটারটি ভালো করে ছড়িয়ে দিন। ওপর দিয়ে সামান্য পরিমাণে ২ মিনিট ঢাকনাটি বন্ধ করে দিয়ে রান্না হতে দিন ওই পিঠটি। একটা দিক ভালো করে হয়ে গেলে তারপর কড়াইয়ের ঢাকনা খুলে আবার আগের মতোই অপরদিকটিকেও তেল মাখিয়ে ১-২ মিনিট ঢাকনা আটকে রান্না হতে দিন। তারপরই রেডি গরম গরম চালের বাঁধাকপির পরোটা। সঙ্গে আলুর দম বা সসের সঙ্গেও পরিবেশন করুন। একেবারে সুপারহিট হবে আপনার রান্না।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।