Food

এবার জামাইষষ্ঠীতে জামাইয়ের পাতে তুলে দিন এই বিশেষ মিষ্টান্ন, আলফানসো চিজ কেক, রইল রেসিপি

জামাইষষ্ঠী মানেই জামাইয়ের জন্য দেদার আয়োজন এবং দারুণ ভুরিভোজ। মাংস থেকে পনির, আমিষ থেকে নিরামিষ, জামাইদের জন্য এইদিন নানা ধরনের বিশেষ বিশেষ পদ আয়োজন করে থাকেন শাশুড়িরা। মাছ মাংসের পাশাপাশি বাদ যায়না বাহানি ফল। বিশেষ করে ফলের রাজা আম। আম দিয়ে এর আগে নানান রেসিপি বানিয়েছেন অনেকেই। তবে এবার জামাইষষ্ঠীতে জামাইদের জন্য রাখুন একটি বিশেষ রেসিপি। এই সুস্বাদু, রসালো ফল দিয়েই বানিয়ে ফেলুন দুর্দান্ত ডেজার্ট। কিন্তু কিভাবে? রইল রেসিপি।

উপকরণ:

তাহলে চলুন দেরি না করে চটপট জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন আলফানসো চিজ কেকের এই দুর্দান্ত রেসিপি। আলফানসো চিজ কেক বানানোর জন্য প্রয়োজন পড়বে – ৫০০ গ্রাম ক্রিম চিজ, আইসিং সুগার ২৫০ গ্রাম, ৩৫০ গ্রাম ফ্রেশ ক্রিম, ১০০ গ্রাম ভ্যানিলা এসেন্স, ৫টি ডিম, ২০০ গ্রাম টুকরো করে কাটা ফ্রেশ আলফানসো, ২৫০ গ্রাম ফ্রেশ আলফানসো পিউরি, সামান্য পরিমাণে কনফ্লাওয়ার

প্রণালি:

প্রথমেই একটি পাত্র নিয়ে তাতে আলফানসো চিজ, ফ্রেশ ক্রিম, অল্প পরিমাণে কনফ্লাওয়ার এবং আইস একসঙ্গে নিয়ে ভালো করে মিশিয়ে নিন। ভালো করে সবটা মিশিয়ে নিয়ে তাতে যোগ করুনl পরিমাণে অনুযায়ী ডিম এবং ভ্যানিলা এসেন্স। তারপর পাত্রটিতে আগে থেকে করে রাখা আমের পিউরি। এরপর সেই পাত্রে যোগ করুন আগে থেকে কেটে রাখা আমের টুকরোগুলো। তারপর সবটা আরও ভালো করে মিশিয়ে নিন। এরপর ১৫০ ১৫০ ডিগ্রিতে ৪০ মিনিট বেক করে নিন ওই মিশ্রণটি। এরপর ওপর থেকে ছড়িয়ে দিন আমের টুকরো এবং পুদিনা পাতা।

ম্যাংগো ভেলভেট টর্ট:

উপকরণ:

এবার চলুন জেনে নেওয়া যাক ম্যাংগো ভেলভেট টর্ট কিভাবে বাড়িতেই খুব সহজেই বানাতে পারবেন আপনারা। ম্যাংগো ভেলভেট টর্টের এই রেসিপিটি বানানোর জন্য উপকরণ লাগবে – ৫০০ গ্রাম চিজ, ৫০ গ্রাম আইসিং সুগার, ৩৫০ গ্রাম ফ্রেশ ক্রিম, ৯০ গ্রাম হোয়াইট চকলেট, ২০০ গ্রাম টুকরো করা আম, ১০ গ্রাম ভ্যানিলা এসেন্স, ২০০ গ্রাম আমের পিউরি, পরিমাণ অনুযায়ী কনডেন্সড মিল্ক।

প্রণালি:

প্রথমেই একটি পাত্র নিয়ে ফ্রেশ ক্রিম আর চিজ নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এরপর পরিমাণ বুঝে কনডেন্সড মিল্ক এবং আইসিং সুগার নিয়ে আবার ভালো করে ফেটিয়ে নিন। সবটা ভালো মতো মেশানো হয়ে গেলে শেষে দিয়ে দিন আমের টুকরো এবং আমের পিউরি। তারপর একটি পাত্র নিয়ে স্তরে স্তরে এগুলোকে সাজান। তারপর ঘণ্টা দুয়েক ফ্রিজে রেখে দিন ঠান্ডা হওয়ার জন্য। তারপর পরিবেশন করার সময় ওপর দিয়ে ছড়িয়ে দিন পুদিনা পাতা এবং আমের টুকরো।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।