Food

এই ভাবেই কাতলা মাছের ঝোল বানাতেন সুপ্রিয়া দেবী! আপনার জন্যও রইল রেসিপি

কথায় আছে ‘মাছে-ভাতে বাঙালি’। বাঙালি জাতির সঙ্গে মাছের সম্পর্ক অমলিন। রোজ দুপুরে ভাতের সঙ্গে মাছ চাই-ই চাই। তা ভাজা হোক, বা ঝোল বা ঝাল। তবে দৈনন্দিন জীবনে বাঙালি রুই-কাতলাই বেশি খেয়ে থাকে। তবে একবার এই কাতলা মাছের ঝোল রান্না করেছিলেন কিংবদন্তী অভিনেত্রী সুপ্রিয়া দেবী। তাও আবার ছবি বিশ্বাসের জন্য। আজ রইল সুপ্রিয়া দেবীর সেই কাতলা মাছের রেসিপি।

Table of Contents

উপকরণঃ

কাতলা মাছের পেটি, সর্ষের তেল, লঙ্কার গুঁড়ো,সর্ষে বাটা, আলু টুকরো করে কাটা, কাঁচা লঙ্কা, স্বাদমত নুন-চিনি

প্রণালীঃ

প্রথমে মাছ ধুয়ে তাতে নুন-হলুদ মাখিয়ে রাখুন। মিনিট পনেরো অপেক্ষা করে গরম তেলে ভেজে নিন। এবার ওই তেলেই ভেজে নিন লম্বা করে কেটে রাখা আলু। একটি অন্য বাটিতে নিন এক চামচ হলুদ, এক চামচ লঙ্কার গুঁড়ো ও খানিকটা জল।

ভেজে রাখা আলু তুলে নিয়ে, ওই তেলেই আঁচ কমিয়ে তাতে মিশিয়ে দিন এই মশলার মিশ্রণ। এবার কষাতে থাকুন। যতক্ষন না কাঁচা মশলার গন্ধ চলে যায় ও মিশ্রণটি থেকে তেল ছাড়ে। এবার দিন সামান্য চিনি, স্বাদ মতো নুন, কাঁচালঙ্কা এবং ভেজে রাখা আলুগুলি। মিনিট খানেক নেড়ে পরিমাণ মত জল দিন। জল ফুটে এলে, আঁচ কমিয়ে পরিমাণ মত সর্ষেবাটা দিন। ভাল করে নাড়িয়ে মিশিয়ে নিন মাছের ঝোলের সঙ্গে।

এবার দিন ভেজে রাখা কাতলা মাছগুলি। ভাল করে উল্টে-পাল্টে নেবেন যাতে মাছের দুপাশেই মশলা ঢোকে। ঝোল ঘন হয়ে গেলে নামিয়ে নিন। ব্যস! তৈরি সুপ্রিয়া দেবী স্পেশাল কাতলা মাছের ঝোল।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।