Food

এক থালা ভাত নিমেষে হবে সাফ! মাংস নয়, আজ রেঁধে ফেলুন কচুপাতায় চিংড়ি

প্রতি রবিবার মাংস খেতে অনেকের ভালো লাগে না। তখন মন চায় অন্য কিছু। ভরা বর্ষায় ইলিশও আর কাহাতক খাওয়া যায়? তাই তো এবার স্বাদ বদল করুন কচুপাতায় চিংড়ি দিয়ে। খুব সহজ কিন্তু খুব বেশি শোনা যায় না এই পদের নাম। কচুপাতা শুনে আবার ভয় পাবেন না। আজ শুধু একবার ট্রাই করে দেখুন। সেই দুর্দান্ত স্বাদ ভুলতে পারবেন না। ইলিশ মাছের মাথা দিয়ে কচুর শাক বাঙালির প্রিয় কিন্তু এটা হল কচুপাতা। অবশ্যই একটু সাবধানে কিনবেন।

উপকরণ: কচুপাতা, চিংড়ি মাছ, লবণ, হলুদ গুঁড়ো, সরষের তেল, কালো সরষে, কাঁচা লঙ্কা, নারকেল কুচি, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, চিনি।

প্রণালী: প্রথমে ৮ থেকে ১০টি কচু পাতা ভাল করে জলে ধুয়ে নিন। এবার ৫০০ গ্রাম চিংড়ি নিয়ে সেগুলোর খোসা ছাড়িয়ে ভাল করে ধুয়ে নিন। চিংড়ি মাছগুলোর গায়ে অল্প হলুদ এবং লবণ মাখিয়ে রেখে দিন। প্রতিটি কচু পাতার পেছনের দিকের মোটা শিরা ছাড়িয়ে পাতাগুলো ছোট ছোট টুকরো করে কুচি করে নিন। কেটে নেওয়া কচুপাতা একটি পাত্রের মধ্যে নিয়ে তার মধ্যে অর্ধেক কাপ জল দিয়ে গ্যাসের আঁচ কম রেখে চার থেকে পাঁচ মিনিট ভাপাতে হবে। কড়াইতে দুই চামচ সরিষার তেল দিয়ে আগে থেকে নুন-হলুদ মাখানো চিংড়িগুলো মিডিয়াম আঁচে ৩ মিনিট ভেজে তুলে নেবেন। একটি মিক্সিং জারের মধ্যে এক টেবিল চামচ কালো সরষে, এক টেবিল চামচ কুচিয়ে নেওয়া নারকেল, চারটি কাঁচালঙ্কা এবং অর্ধেক কাপ জল দিয়ে একটা মশলার পেস্ট করে নিন। এর মধ্যে কচুপাতাগুলিও দিয়ে দেবেন। চিংড়ি মাছ ভাজা হয়ে গেলে তুলে নিয়ে তেলের মধ্যে কচুপাতা বাটা দিয়ে লো টু মিডিয়াম ফ্লেমে ভাল করে কষতে হবে। সরষে, কাঁচা লঙ্কা, নারকেলের পেস্ট দিয়ে মিশিয়ে রান্না করুন। চিংড়ি মাছ এর মধ্যে দিয়ে দিন। স্বাদ অনুযায়ী লবণ, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে দুই থেকে তিন মিনিট আবার কষতে হবে। জল শুকিয়ে এলে উপর থেকে সরষের তেল ছড়িয়ে দিলেই রেডি কচুপাতায় চিংড়ি।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।