Food

গৌরী দেবীর বানানো লঙ্কা মুরগী ছিল উত্তমকুমারের প্ৰিয় পদ, ঝাল-ঝাল মাংসের স্বাদ উপভোগ করতে বাড়িতেই বানিয়ে নিন সুস্বাদু পদ

বাংলা চলচ্চিত্রের ইতিহাসে স্বর্ণাক্ষরে খোদাই করা নাম উত্তম কুমার। টলিউডে তাঁর স্থান এক এবং অনন্য। অভিনয়ের পাশাপাশি অভিনেতা ভালবাসতেন খেতে। তবে বাংলার এক নম্বর নায়ক বলে কথা! তাই খেতেন ও মেপে ঝেপে। কারণ নিজেকে ফিট রাখাও ছিল অত্যন্ত জরুরী। তাঁর প্ৰিয় পদগুলির মধ্যে একটি পদ লঙ্কা মাংস। যেটি গৌরী দেবী প্রায়ই রেঁধে খাওয়াতেন মহানায়ককে। আর গৌরী দেবীর সেই রান্নার খ্যাতি ছড়িয়ে ছিল উত্তম কুমারের মুখে মুখে।

উপকরণ: মুরগির মাংস, দু কাপ পেঁয়াজকুচি, দুকাপ গ্রেট করা পেঁয়াজ, আদা-রসুন বাটা, l৬ টি কাঁচালঙ্কা, ভিনিগার তিন চা চামচ, গরম মসলা,সাদা তেল, স্বাদমতো নুন ও চিনি।

প্রণালী: প্রথমে কড়াইতে সাদাতেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে দিন। এরপর পেঁয়াজ কুচিতে হালকা লালচে রঙ ধরলে গ্রেট করা পেঁয়াজ দিয়ে দিন। মিনিট পাঁচেক পর দিন মাংস। আর দিনা স্বাদ মতো নুন ও ভিনিগার। এবার দিন আদা বাটা ও রসুন বাটা। এবার হালকা আঁচে মাংসগুলোকে নেড়েচেড়ে নিন। মাংস বাদামি করে ভাজা হলে কাঁচা লঙ্কা চিঁড়ে দিন।

এরপর সামান্য চিনি দিয়ে, মাংসটিকে হালকা করে নেড়েচেড়ে চাপা দিয়ে দিন। ফলে, লঙ্কার স্বাদ ও গন্ধ রান্নার সঙ্গে মিশে যাবে। এবার গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন লঙ্কা মুরগি।

Titli Bhattacharya