জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

নিরামিষের দিনে বাড়িতে বানান ভিন্ন স্বাদের খাবার! শিখে নিন দুর্দান্ত ‘সয়া মুইঠ্যা’ রেসিপি

লক্ষ্মীপুজো মানেই বাঙালির ঘরে ঘরে আনন্দের ঢেউ আর একের পর এক সুস্বাদু খাবারের ধুম। এই সময়ে বিশেষ করে নিরামিষ পদগুলির কদর বেড়ে যায়। ভোজনরসিক বাঙালির পছন্দের তালিকায় নতুন নতুন খাবার তো থাকবেই। আর সেই তালিকায় এবার যোগ হতে পারে সয়া মুইঠ্যা। এটি শুধু স্বাদে দুর্দান্ত নয়, পুষ্টিগুণেও সমৃদ্ধ। প্রোটিন সমৃদ্ধ সয়াবিন দিয়ে তৈরি এই পদ সহজে রান্না করা যায় এবং আপনার পুজোর খাবারের মেনুকে করবে আরও সমৃদ্ধ।

উপকরণ:

প্রয়োজনীয় উপকরণগুলি সাশ্রয়ী এবং সহজলভ্য। সয়া মুইঠ্যা তৈরি করতে লাগবে ৩০০ গ্রাম সয়াবিন, আদা-কাঁচালঙ্কা বাটা, ধনে ও জিরে গুঁড়ো, হলুদ, গরম মশলা গুঁড়ো, লবণ ও চিনি স্বাদমতো, ধনেপাতা কুচি, ৪টি কাঁচালঙ্কা, ৮-১০টি কাজু, বেসন, তেল, ঘি, দই এবং ভাজা আলুর টুকরো। এই সাধারণ উপকরণগুলো দিয়েই আপনি পরিবারের সবাইকে চমকে দিতে পারেন।

প্রস্তুত প্রণালী:

খুব সহজেই বানিয়ে নিন সয়া মুইঠ্যা। প্রথমে সয়াবিন সেদ্ধ করে নিন। এরপর এটি মিক্সিতে পিষে বা শিল নোড়ায় বেটে নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। সেই মিশ্রণে আদা-কাঁচালঙ্কা বাটা, ধনে, জিরে, হলুদ ও গরম মশলা গুঁড়ো, লবণ, চিনি, ধনেপাতা কুচি এবং বেসন মিশিয়ে মুইঠ্যার আকারে গড়ে নিন। তারপর ডুবো তেলে সেগুলি ভেজে নিন যতক্ষণ না সোনালি রঙ ধারণ করে।

প্রণালী:

মশলা আর আলুর মিশ্রণে আসল স্বাদ। এবার কাঁচালঙ্কা, আদা, ও কাজু দিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন। এরপর একটি কড়াইতে সামান্য তেল গরম করে ভাজা আলুর টুকরো দিন। তারপর সেই মশলার পেস্ট ও দই দিয়ে মসৃণ করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে আসলে অল্প জল যোগ করে ফোটান। শেষে ভেজে রাখা মুইঠ্যাগুলি দিয়ে মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রান্না করুন।

পরিবেশন:

গরম গরম সয়া মুইঠ্যার আসল মজা। সয়া মুইঠ্যার উপরে ঘি এবং গরমমশলা ছড়িয়ে গ্যাস বন্ধ করে ঢেকে রাখুন। আরও ২ মিনিট পর গরম গরম পরিবেশন করুন। আপনার অতিথিদের মুখে একবার এই খাবারের স্বাদ পড়লেই তারা মাছ-মাংসের কথা ভুলে যাবে!

Piya Chanda