জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

রবিবারের দুপুরে বানিয়ে ফেলুন মা ঠাকুমাদের রেসিপি বেগুন দিয়ে মাছের তেল, একবার খেলে বারবার চাইবেন

মাছের পাশাপাশি মাছের তেল খেতেও ভীষণ ভালোবাসেন এমন বাঙালিদের সংখ্যা নেহাতই কম নয়। রুই কাতলা হোক বা ইলিশ, মাছের তেল দিয়ে একহাতে ভাত সাবার করে দিতে পারেন অনেকেই। গরম গরম ভাতের সঙ্গে মাছের তেল আহা! যেন অমৃত। তবে মাছের তেল রান্না করতে হবে যথাযথভাবে। তাই আজ আপনাদের জন্য রইল বাঙালিদের মাছের তেলের অতি জনপ্রিয় রেসিপি। মায়েদের হাতে তৈরি মাছের তেল আর বেগুনের সেই অতুলনীয় চচ্চড়ির রেসিপি রইল আপনাদের জন্য।

উপকরণ:

তাহলে চলুন আর দেরি না করে চলজলদি জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন বেগুন দিয়ে মাছের তেলের এই দুর্দান্ত রেসিপিটি। তবে তার আগে চলুন জেনে নেওয়া যাক কি কি উপকরণ লাগবে এই রেসিপিটি বানানোর জন্য। প্রয়োজন পড়বে- কাতলা মাছের তেল, ছোট ছোট করে কেটে রাখা বেগুন, পেঁয়াজ কুচি, রসুন কুচি, কাঁচা লঙ্কা কুচি, লাল লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ এবং পরিমাণ অনুযায়ী তেল

প্রণালি:

প্রথমেই বেগুনটা ভালো করে ধুয়ে ছোট ছোট করে কেটে নিন। তারপর আগে কেটে রাখা বেগুনের টুকরোগুলোতে মাখিয়ে নিন নুন আর হলুদ গুঁড়ো। এরপর কড়াইয়ে দিয়ে দিন সর্ষের তেল। সর্ষের তেলের গরম হয়ে গেলে কড়াইয়ে দিয়ে দিন নুন হলুদ মাখা বেগুনের টুকরোগুলো। তারপর ভালোভাবে ভেজে নিন ছোট ছোট করে কেটে নুন হলুদ মাখিয়ে রাখা বেগুনের টুকরোগুলো।

বেগুনের টুকরোগুলো ভালোভাবে ভাজা হয়ে গেলে তুলে রাখুন একটি পাত্রে। তারপর ভালোভাবে জল দিয়ে ধুয়ে নিন মাছের তেল। এরপর বেগুন ভেজে রাখা ওই তেলেই দিয়ে দিন রসুন কুচি, পেঁয়াজ কুচি এবং কাঁচা লঙ্কা কুচি। খানিকক্ষণ নাড়াচাড়া করে কড়াইয়ে দিয়ে দিন স্বাদ অনুযায়ী নুন। তারপর কড়াইয়ে যোগ করুন মাছের তেল।

তারপর পেঁয়াজ কুচি, রসুন কুচি, লঙ্কা কুচির সঙ্গে ভালোভাবে রান্না করতে থাকুন মাছের তেল। এরপর কড়াইয়ে দিয়ে দিন লঙ্কার গুঁড়ো। মাছের তেলটা ভালোভাবে ভাজা হয়ে গেলে কড়াইয়ে দিয়ে দিন আগে থেকে ভেজে রাখা বেগুন। তারপর মাছের তেল আর বেগুনের সঙ্গে ভালোভাবে কষিয়ে নিন মশলাগুলো। মশলা থেকে তেল ছাড়তে শুরু করেই বুঝবেন তৈরি হয়ে গেছে আপনার রেসিপি। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই পদটি। একেবারে জমে যাবে।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।