Connect with us

    Food

    শীতের বিকেল জমে উঠুক ভাজাভুজিতে! বাড়িতেই বানান অভিনব মুসুর ডালের চপ

    Published

    on

    মুসুর ডালের চপ

    শীতের (Winter) সন্ধ্যায় ভাজাভুজি খাওয়ার ইচ্ছে কার না হয় বলুন? শীত শিরশিরে হোক বা কনকনে, বিকেলবেলা ভাজাভুজির সঙ্গে চা খেতে কোন বাঙালি পছন্দ করে না বলুন তো! আজ জানুন অল্প উপকরণে বাড়িতেই বানিয়ে নিন মুসুর ডালের (Lenthil) এই অভিনব রেসিপি (Recipe)।

    উপকরণ- মুসুর ডাল ৩/৪ কাপ, হলুদ ১/৪ টেবিল চামচ, ধনেগুঁড়ো, চিলি ফ্লেক্স, পেঁয়াজ কুচি, ময়দা ১/২ কাপ, নুন, সাদা তেল।

    প্রণালী- প্রথমে মুসুর ডাল ভাল করে ধুয়ে জল ঝড়িয়ে নিন। তারপর একটি সস প্যানে গরম জল বসান। তাতে এক চামচ হলুদ দিন। এবার ভিজিয়ে রাখা মুসুর ডাল, আদা বাটা আর অল্প নুন দিয়ে ভাল করে নাড়ুন। তারপর ঢাকা দিয়ে সেদ্ধ হওয়ার জন্য রেখে দিন।

    এবার একটি পাত্রে ময়দা আর স্বাদ মতো নুন ও সাদা তেল নিন। সবকটি উপকরণ ভাল করে মিলিয়ে নিন। দেখবেন ময়দা হাতের মুঠোয় যখন দলা পাখিয়ে যাচ্ছে মানে ময়েম একেবারে ঠিকঠাক হয়েছে। এবার অল্প অল্প জল দিতে দিতে, একটি ডো তৈরি করুন। মাখার পর ডো’টি ২০ মিনিট মতো রেখে দিতে হবে।

    অপরদিকে, ডাল সেদ্ধ হয়ে জল টেনে নিলে অন্য একটি ফ্রাই প্যানে তেল গরম করুন। অল্প আঁচে কুচনো পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে, দিয়ে দিন ধনে গুঁড়ো ও চিলি ফ্লেক্স। এবার দিয়ে দিন শুকনো ডাল। ভাল করে মিশিয়ে তুলে রাখুন।

    আরো পড়ুন: শীতের সন্ধ্যায় ভাজা-ভুজি খেতে মন চাইছে? লোটে মাছ দিয়েই বানিয়ে ফেলুন মুচমুচে কাটলেট

    এবার, মেখে রাখা ডো’টি আরেকবার ভাল করে মেখে, বড় রুটির আকারে গড়ে নিন। এবার পুরটা রুটির উপর ছড়িয়ে রোল করে নিন। তারপর ছুরি দিয়ে লেচি কাটুন। খেয়াল রাখবেন যেন পুর ভরা ডো খুলে না যায়। এবার লেচিগুলো হাতের মধ্যেই চেপে ভাল করে শেপ দিয়ে নিন।

    এবার একটি ডিম আর নুন ভাল করে ফেটান। কড়াইতে তেল গরম হলে, এক একটি পিস ভাল করে ডিমের মিশ্রণে চুবিয়ে ভেজে নিলেই তৈরি মুচমুচে চট জলদি মুগডালের চপ।