Food

মুখরোচক চাট হোক বা ফ্রাই, কারি! সবেতেই হিট ঢ্যাঁড়শ! দেখে নিন এই দুর্দান্ত রেসিপিগুলি

সবজিদের মধ্যে আমাদের সকলের কাছেই খুব পরিচিত। ভাতের সঙ্গে সেদ্ধ, ভাজা বা ছোট মাছের সঙ্গে ঢ্যাঁড়শ, বড়ি দিয়ে ঝোল। এই গরমে সব সাধারণ বাড়িতেই এই ধরনের খাওয়ার হয়েই থাকে। তবে প্রোটিন, ভিটামিনের সম্ভার এই সবজি মুখরোচক মোটেও নয়। তাই সকলে এই সবজি খেতেও চাননা। খেতে সুস্বাদু না হলেও স্বাস্থ্যসচেতন ব্যক্তিদের কাছে কদর রয়েছে এই সবজির। তবে রোজ রোজ তো আর ভাজা বা সেদ্ধ খাওয়া যায়না তাই আপনাদের জন্য রইল ঢ্যাঁড়শের মুখরোচক একটি রেসিপি।

উপকরণ:

২৫০ গ্রাম ঢ্যাঁড়শ, ২ টেবিল চামচ পেঁয়াজ কুচি, আধ কাপ টমেটো কুচি, আধ চা চামচ চাট মশলা, আধ চা চামচ জিরে গুঁড়ো, আধ চা চামচ ধনে গুঁড়ো, আধ চা চামচ হলুদ, ১টেবিল চামচ তেঁতুলের ক্বাথ, ২ টেবিল চামচ সর্ষের তেল, স্বাদ অনুযায়ী লবণ এবং চিনি

প্রণালি:

টক ঝাল মিষ্টি স্বাদের ঢ্যাঁড়শের এই চাট রুটি খেতে কিন্তু দারুন লাগে। প্রথমে পেঁয়াজ, টমেটো আর ঢ্যাঁড়শগুলোকে ছোট ছোট করে কেটে নিন। তারপর কড়াইয়ে সর্ষের তেল দিয়ে তাতে দিয়ে দিব জিরে ফোড়ন। এরপর কড়াইয়ে দিয়ে দিন সবজিগুলো। তারপর পরিমাণ অনুযায়ী লবণ এবং চিনি দিয়ে সবজিগুলো হালকা আঁচে ভেজে নিন। তারপর কড়াইয়ে হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, চাট মশলা দিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করুন। এরপর ওপর দিয়ে ছড়িয়ে দিন তেঁতুলের ক্বাথ। ব্যস তাহলেই তৈরি ভিন্ডির চাট। এবার নৈশ ভোজে পরোটা বা রুটির সঙ্গে পরিবেশন করুন। খেতে কিন্তু দারুন।

ভিন্ডি ফ্রাই:

উপকরণ:

১০-১২ টা ঢ্যাঁড়শ, ১ টেবিল চামচ বেসন, আধ চা চামচ জিরে গুঁড়ো, ১ টেবিল চামচ চালের গুঁড়ো, আধ চা চামচ ধনে গুঁড়ো, আধ চা চামচ জোয়ান

প্রণালি:

এই রেসিপিটি বানানোর জন্য প্রথমেই চালের গুঁড়ো এবং বেসন মিশিয়ে নিন। তারপর এর মধ্যেই মিশিয়ে নিন জোয়ান, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো এবং স্বাদ অনুযায়ী নুন। তারপর পরিমাণ অনুযায়ী জল দিয়ে একটা ব্যাটার তৈরি করে নিন। এরপর ঢ্যাঁড়শগুলো ধুয়ে, বোঁটা কেটে ওই ব্যাটারে ডুবিয়ে ছাঁকা তেলে ভেজে নিন। তারপর পুদিনা কিংবা টমেটোর চাটনি দিয়ে গরম গরম পরিবেশন করুন এই ভিন্ডি ফ্রাই।

আচারি ভিন্ডি:

উপকরণ:

২৫০ গ্রাম ঢ্যাঁড়শ, ২ টেবিল চামচ পেঁয়াজ কুচি
আধ কাপ টম্যাটো কুচি, আধ চা চামচ গোটা সর্ষে, আধ চা চামচ ধনে, আধ চা চামচ জিরে,
আধ চা চামচ লঙ্কা গুঁড়ো, শুকনো লঙ্কা, আধ চা চামচ হলুদ, ১ টেবিল চামচ আচারের তেল, ২ টেবিল চামচ সর্ষের তেল এবং স্বাদ অনুযায়ী লবণ

প্রণালি:

যাঁরা ঝাল খেতে ভালোবাসেন ভিন্ডির এই পদটি বিশেষ করে তাঁদের জন্য। পেঁয়াজ, ঢ্যাঁড়শ, টমেটো কেটে রাখুন। তারপর কড়াইয়ে তেল গরম করে গোটা সর্ষে এবং শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে নিন। ২-৩ মিনিট পর পেঁয়াজ আর টমেটো কেটে ভালো করে নাড়াচাড়া করুন। তারপর এতে দিয়ে দিন কেটে রাখা ঢ্যাঁড়শগুলো। ঢ্যাঁড়শগুলো একটু ভাজা হয়ে গেলে হলুদ, ধনে, লঙ্কার গুঁড়ো, জিরে দিয়ে বাড়িতে থাকা যে কোন ঝাল আচারের তেল দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। এরপর সামান্য পরিমাণে জল দিয়ে ভালো করে রান্না করে নিন। ব্যস তৈরি আপনাদের আচারি ভিন্ডি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।