Food

ঝিঙে দেখলেই মুখ ব্যাজার? চটজলদি বানিয়ে ফেলুন ঝিঙে ভর্তা, চেটেপুটে খাবেন আপনিও  

ঝিঙে খেতে পছন্দ করেননা এমন অনেকেই আছেন। ঝিঙেতে এত গুণাগুণ থাকার শর্তেও ঝিঙে দেখলেই মুখ ব্যাজার হয়ে যায় ছোট থেকে বড় অনেকেরই। তবে এই সবজি রান্নাতেই যদি একটু টুইস্ট আনা যায় তাহলে কিন্তু আপনিও চেটেপুটে খাবেন ঝিঙে। কিন্তু কি এমন সেই রেসিপি, এটাই ভাবছেন তো? সবজিতে তো অনেকবার ঝিঙে খেয়েছেন কিন্তু ঝিঙে ভর্তা খেয়েছেন কখনও? না তো! তাহলে এবার চটজলদি বানিয়ে ফেলুন এই ঝিঙে ভর্তা। একবার খেলে এর স্বাদ লেগে থাকবে মুখে। রইল রেসিপি।

Table of Contents

উপকরণ:

তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন ঝিঙে দিয়ে এই দুর্দান্ত রেসিপিটি। এই রেসিপিটি বানানোর জন্য প্রয়োজন পড়বে – ১টা ঝিঙে, ২ টি কাঁচা লঙ্কা, ২ টি শুকনো লঙ্কা, আধ কাপ পেঁয়াজ কুচি, প্রয়োজন অনুযায়ী হলুদ গুঁড়ো, কালোজিরে, রসুন কুচি, স্বাদ অনুযায়ী লবণ, পরিমাণ অনুযায়ী সর্ষের তেল, সামান্য পরিমাণে চিনি

প্রণালি:

প্রথমে ঝিঙেটা ভালো করে ধুয়ে টুকরো টুকরো করে কেটে নিন। এরপর তবে খেয়াল রাখবেন টুকরোগুলো যেন ছোট ছোট হয়। তারপর মিক্সিতে দিয়ে দিন কাঁচা লঙ্কা এবং ঝিঙে টুকরোগুলো। এরপর ভালোভাবে একটি পেস্ট তৈরি করে নিন। তবে এক্ষেত্রে নজর রাখতে হবে পেস্টটা যেন একেবারে মিহি হয়।

এবার পেস্টটাকে তুলে রাখুন একটি বাটিতে। তারপর কড়াইয়ে পরিমাণ অনুযায়ী সর্ষের তেল দিয়ে কালোজিরে এবং শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে নিন। এরপর কড়াইয়ে দিয়ে দিন রসুন কুচি, পেঁয়াজ কুচি। রসুন কুচি এবং পেঁয়াজ কুচি হালকা করে ভেজে নিয়ে তাতে দিয়ে দিন আগে থেকে করে রাখা ঝিঙে এবং কাঁচালঙ্কার পেস্টটা।

তারপর কড়াইয়ে সামান্য চিনি এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ভালো করে কষিয়ে নিয়ে শুকনো শুকনো হয়ে গেলে ওপর দিয়ে সর্ষের তেল ছড়িয়ে দিন। ব্যস তাহলেই তৈরি ঝিঙের নতুন রেসিপি, ঝিঙে ভর্তা। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই ভর্তা চেটেপুটে যাবে সকলে।

Piya Chanda