Food

সকলকে তাক লাগিয়ে বাড়িতেই কাঁঠাল দিয়ে বানিয়ে ফেলুন কাঁঠালের বার্গার! রইল নতুন রেসিপি!

প্রতিবেশী দেশ বাংলাদেশের জাতীয় ফল কাঁঠাল। তাছাড়াও দক্ষিণ এশিয়ার দেশগুলিতেও কাঁঠাল একটি অন্যতম জনপ্রিয় ফল। পাকলে রসালো, মিষ্টি এবং সুস্বাদু এই ফলটি কাঁচা অবস্থায় রান্না করেও খান সকলে। তেল, ঝাল, মশলার সহযোগে রান্না করলে এই কাঁচা কাঁঠালের স্বাদ অনেকটা আসে মাংসের মতো। তাই অনেকেই একে বলে গাছ পাঠা। তবে আইসক্রিম, চিপস, ভেজিটেবল মিট, কেক আচার সহ একাধিক খাওয়ার তৈরিতেও বর্তমানে ব্যবহার করা হয় কাঁঠাল।

সেরকমই বর্তমানে কাঁঠালের বার্গার দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে সকলের কাছে। এমনকি ইউরোপের দেশগুলোতে মাংসের বদলে পিজার টপিং-এও ব্যবহার করা হচ্ছে কাঁচা কাঁঠাল। ভিটামিন প্রোটিন ভরপুর এই সুপার ফুডটি দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে বিদেশে। বিশেষত যারা আমিষ ছেড়ে নিরামিষাশী হতে চাইছেন তাদের কাছে দারুণ জনপ্রিয় এই কাঁচা কাঁঠাল। আজ সকলের জন্য রইল কাঁচা কাঁঠালের রান্না এবং কাঁচা কাঁঠালের বার্গারের রেসিপি।

কাঁচা কাঁঠাল রান্না

উপকরণ:

১টি মাঝারি সাইজের কাঁচা কাঁঠাল অর্থাৎ এঁচোড়, চিংড়ি আধ কাপ, পরিমাণ অনুযায়ী হলুদ গুঁড়ো, পেঁয়াজ বাটা ১ চা চামচ, ১ চা চামচ রসুন বাটা, প্রয়োজন অনুযায়ী দারচিনি, তেজপাতা ১টা, ৪টে লবঙ্গ, ৪টে এলাচ, মরিচ গুঁড়ো, ১ চা চামচ আদা বাটা, আধ চা চামচ মরিচ বাটা, ধনে গুঁড়ো ১ টেবিল চামচ, ১ টেবিল চামচ জিরে গুঁড়ো, পরিমাণ অনুযায়ী গরম মশলা গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ, পরিমাণ অনুযায়ী সর্ষের তেল

প্রণালী:

প্রথমে কাঁচা কাঁঠালটি ধুয়ে মাংসের সাইজ করে কেটে নিন। এরপর নুন এবং হলুদ মাখিয়ে সেদ্ধ করে জল ঝরিয়ে নিন। এরপর একটি কড়াইয়ে সর্ষের তেল নিয়ে তাতে লবঙ্গ, দারচিনি, তেজপাতা এবং এলাচ ফোড়ন দিয়ে নিন। ফোড়ন দেওয়া হয়ে গেলে তাতে একে একে পেঁয়াজ বাটা, কাঁচা মরিচ বাটা, জিরে গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, মরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, পরিমাণ অনুযায়ী নুন দিয়ে ভালো করে কষিয়ে নিন।

এরপর সমস্ত মশলাগুলো ভালোভাবে কষিয়ে নিয়ে তাতে আগে থেকে সেদ্ধ করে রাখা কাঁচা কাঁঠাল এবং চিংড়িগুলো দিয়ে দিন ভালো করে নেড়েচেড়ে রান্না করে নিন। তারপর পনেরো মিনিট মাঝারি আঁচে দিয়ে একটি ঢাকনা দিয়ে কড়াই ঢেকে রেখে দিন। মাঝে মধ্যে ঢাকনা খুলে নেড়ে নেবেন যাতে কোন ভাবে কড়াইয়ে তলায় ধরে না যায়। এরপর পনেরো মিনিট হয়ে গেলে নামানোর আগে ওপর দিয়ে গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিন।

কাঁঠালের বার্গার

উপকরণ:

৩ কাপ টুকরো করে কেটে রাখা কাঁচা কাঁঠাল অর্থাৎ এঁচোড়, ১টা ডিম, ২ টেবিল চামচ ব্রেডক্রাম, ২ টেবিল চামচ বেসন, রসুন বাটা ১ চা চামচ, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ গরম মশলার গুঁড়ো, ১ টেবিল চামচ সয়া সস, ২ টেবিল চামচ টমেটোর সস, স্বাদ অনুযায়ী লবণ এবং পরিমাণ অনুযায়ী তেল

প্রণালি:

প্রথমে কাঁঠালের টুকরোগুলো ধুয়ে নুন হলুদ মাখিয়ে সেদ্ধ করে জল ঝরিয়ে নিন। তারপর কাঁচা কাঁঠালের টুকরোগুলো ভালোভাবে বেঁটে নিন। তারপর বেঁটে রাখা কাঁচা কাঁঠালের সঙ্গে আদা বড়, রসুন বাটা, গরম মশলা গুঁড়ো, সয়া সস, টমেটো সস, ডিম, বেডক্রাম, বেসন, গরম মশলা এবং পরিমাণ অনুযায়ী লবণ দিয়ে একটি পেটির আকারে তৈরি করে নিন। এরপর গ্যাসে ফ্রাইং প্যান বসিয়ে ২ টেবিল চামচ তেল দিয়ে দিন। তেল গরম হয়ে গেলে ভালোভাবে পেটিগুলো ভেজে নিন। তারপর একটি ফাঁকা বার্গার বন নিয়ে মাঝখান থেকে কেটে একটু সেঁকে নিন। এরপর বার্গার বনটা নিয়ে তাতে সস মাখিয়ে পেটিটা দিয়ে তার ওপর টমেটো এবং শসা দিয়ে ওপর দিয়ে আরও খানিকটা সস দিয়ে নিন। ব্যস তাহলেই তৈরি আপনাদের কাঁঠালের বার্গার। খেতে কিন্তু দারুণ।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।