Food

আমের চাটনি তো অনেকবার খেয়েছেন, এবার আমের মরশুমে বাড়িতেই বানিয়ে ফেলুন আমের জেলি, রইল রেসিপি

এসেছে গ্রীষ্মকাল। দিনে দিনে বাড়ছে তাপমাত্রা। আর গ্রীষ্মকাল মানেই তো ফলের রাজা আমের সিজন। কাঁচা হোক বা পাকা আম খেতে ভালোবাসেন না এমন মানুষের জুরি মেলা ভার। তাই এইসময় প্রায় সব বাড়িতেই হয়ে থাকে আমের নানান পদ। আম ডাল থেকে শুরু করে আমার আচার কিংবা শেষপাতে মিষ্টি আম ব্যস তাহলেই জমে যাবে আপনার খাওয়া দাওয়া। তবে খাওয়ারে আলাদা মাত্রা এনে দেয় আমের চাটনি বা আচার।

আমের আচার শুধু মুখে যেমন খাওয়া যায় আবার ভাতের সঙ্গে শেষপাতেও খাওয়ারে অন্য মাত্রা এনে দেয়। কেউ টক ঝাল আমের আচার ভালোবাসে আবার কেউ কেউ পছন্দ করেন মিষ্টি আমের আচার। তবে ভাতের সঙ্গে শেষপাতে যেমন খাওয়ার জমিয়ে দেয় আমের মিষ্টি আচার তেমনই শুধু মুখে কিংবা রুটি বা পাউরুটির সঙ্গে ব্রেকফাস্ট অথবা টিফিনেও কিন্তু দারুণ খেতে লাগে এটা। তাই দেরি না করে বাড়িতেই সহজ উপায়ে বানিয়ে ফেলুন আমের মিষ্টি চাটনি।

উপকরণ:

আমের মিষ্টি চাটনি বা জেলি বানানোর জন্য প্রয়োজন পড়বে – কাঁচা আম, শুকনা লঙ্কা গুঁড়ো, সাদা সিরকা, আদা কুচি, স্বাদমতো নুন, পরিমাণ অনুযায়ী চিনি, জল ও সামান্য চুন। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন আমের পরিমাণ এবং স্বাদ অনুয়ায়ী কিন্তু চিনির পরিমাণ নিতে হবে। উদাহরণ স্বরুপ সাধারণত ৬টি আমের সঙ্গে ২ কাপ চিনি লাগবে। এক্ষেত্রে সাদা সিরকা প্রয়োজন পড়বে ৪ টেবিল চামচ এবং বাকি উপকরণগুলো লাগবে ১ টেবিল চামচ করে।

প্রণালি:

প্রথমেই অন্তত ১ লিটার জলে ১ চামচ চুনগুলে নিন। তার মধ্যে আমের খোসা রেখে ফেলে এক ঘন্টা ভিজিয়ে রাখুন। অন্যদিকে খোসা ছাড়ানোর আমগুলো পাতলা পিস পিস করে কেটে নিন। আম পাতলা করে কেটে নুন মাখিয়ে অন্তত ১ ঘণ্টা রেখে দিন। আমের টক ভাব কেটে গেলে ভালো করে ধুয়ে নিন।

এবার আম থেকে ভালো করে জল ঝরিয়ে নিতে হবে। তারপর একটি সসপ্যানে পরিমাণ অনুযায়ী চিনি এবং সিরকা দিয়ে ভালো করে জ্বাল দিয়ে নিন। চিনি ফুটে উঠলে তার মধ্যেই দিয়ে দিন আমের টুকরোগুলো। কিছুক্ষণ ফোটার পর আমগুলো একটু নাড়িয়ে নিন। মিশ্রণটি ভালো মতো থকথকে হয়ে গেলেই তৈরি আপনার আমের জেলি বা আমের মিষ্টি আচার। ঠাণ্ডা করে নিয়ে পরিবেশন করুন স্বাদে কিন্তু একবারে সুপার হিট।

 

RR

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।