Food

ভাইকে রাখি পরিয়ে খাইয়ে দিন নিজের হাতে বানানো ‘রাখি বন্ধন সন্দেশ’! চমকে যাবে সবাই

ভারতীয় সংস্কৃতিতে রাখি বন্ধন এই দিনটি ভাই বোনের সম্পর্ক উদযাপনের বিশেষ দিন হিসেবে উদযাপন করা হয়। শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে পালিত হয় এই উৎসব। আর সেই তিথি অনুসারে, আজ ৩০শে অগস্ট বুধবার ছিল শুভ সময়।এইদিন সমস্ত বোনেরা ভাইদের হাতে রাখি বেঁধে তাদের জন্য শুভকামনা করে। অন্যদিকে ভাই‌ও বোনকে গোটা জীবন আগলে রাখার প্রতিশ্রুতি দেয়

রবীন্দ্রনাথ ঠাকুরের পথ অনুসরণ করে তবে বাঙালিরা অবশ্য এই দিনটি রাখি বেঁধে ভ্রাতৃত্ব দিবস পালন করে। এদিন বাংলায় সবাই সবার হাতে রাখি বাঁধতে পারেন। বঙ্গভঙ্গ রদ করতে বাংলায় রাখি বন্ধন উৎসব শুরু করেছিলেন বিশ্বকবি। আজ সারা দেশ জুড়ে পালিত হচ্ছে রাখি উৎসব। তারকা থেকে সাধারণ মানুষ সবাই পালন করেন এই দিনটি। আর এই বিশেষ দিনে বিশেষ খাবার বানাতে কার না মন চায়। আর বাঙালির সমস্ত শুভ কাজে মিষ্টি মুখ না হলে কী হয়! আর তাই স্বল্প উপকরণে বাড়িতেই বানিয়ে নিন এই ‘রাখি বন্ধন’ সন্দেশ।

উপকরণ:

১. ২০০ গ্রাম বেসন
২.চিনি
৩. কাজু ও পেস্তা কুঁচানো বা গুঁড়ো
৪.গুঁড়ো দুধ
৫.সাদা তেল

রন্ধন প্রণালীঃ প্রথমেই একটি পাত্রে ২০০ গ্রাম বেসন নিয়ে তার মধ্যে পরিমান মতো জল দিয়ে একটি শক্ত মন্ড তৈরি করে নিতে হবে। এরপর কড়াইতে সাদা তেল দিয়ে গরম করে সেই বেসনের মন্ড অল্প অল্প করে দিয়ে হালকা করে ভেজে তুলে নিতে হবে। এরপর ভেজে নেওয়া সেই বেসনের টুকরোগুলোকে মিক্সিতে ভালো করে গুঁড়িয়ে নিতে হবে।

অন্যদিকে অন্য গ্যাসে কড়া চাপিয়ে তাতে ১/২ কাপ চিনি ও জল দিয়ে মেল্ট করে নিতে হবে। এরপর বেসনের গুঁড়ো ওই রসের মধ্যে দিয়ে দিতে হবে। তারপর ভালো করে মিশিয়ে নিতে হবে। কিছু পরিমাণে গুঁড়ো দুধ ওই মিশ্রণের মধ্যে দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর একটি স্টিলের বা এ্যালমুনিয়ামের ট্রের উপরে তেল ব্রাশ করে নিতে হবে। এবার মিশ্রনটাকে ওই পাত্রে ঢেলে সেট করে নিতে হবে। উপর দিয়ে ছড়িয়ে দিতে হবে কাজু ও পেস্তার কুচি। সেট করে ১৫ মিনিট রেখে দিতে হবে। তারপর ছুঁড়ির সাহায্যে পছন্দ মতো আকারে কেটে নিলেই তৈরি ‘রাখি বন্ধন’ সন্দেশ।

Titli Bhattacharya