Food

গরমের হাত থেকে রেহাই পেতে সহজ উপায়ে বাড়িতেই বানিয়ে ফেলুন তরমুজ কোন আইসক্রিম

এসেছে গেছে গ্রীষ্মকাল। দিনে দিনে আরও বাড়ছে তাপমাত্রা। গরমে সকলের হয়ে উঠেছে নাজেহাল। এই সময় বিশেষ কিছুই খেতে তেমন ভালো লাগে না। সকলের এই সময় চায় কিছু ঠান্ডা। আর ঠান্ডা বলতেই সকলের সর্বপ্রথম যে জিনিসের কথা মাথায় আসে সেটা হল আইসক্রিম। ছোট থেকে বড় বাড়িতে আইসক্রিম খেতে ভালোবাসেন না এমন মানুষের জুড়ি মেলা ভার।

কুলফি হোক বা ম্যাংগো, চকোবার হোক বা কোন আইসক্রিম প্রায় সকলেই পছন্দের। তবে রোজ রোজ রাস্তা থেকে কিনে আইসক্রিম খাচ্ছেন? এটা কিন্তু স্বাস্থ্যের পক্ষে মোটেই সহজ নয়। রাস্তার তৈরি করা আইসক্রিম রোজ রোজ খেলে অসুস্থ হতে পারেন অনেকেই। তাহলে উপায়? এই গরমে চটজলদি বাড়িতেই বানিয়ে ফেলুন আইসক্রিম। বানানোও যেমন সহজ খেতেও হয় একইরকম।

যদিও অনেকেই আবার ইতিমধ্যেই দুধ কেশর বা আম দিয়ে আইসক্রিম বানিয়ে ফেলেছেন বাড়িতেই। এছাড়াও নানা ফল দিয়ে অনেকেই বানাতে জানেন আইসক্রিম। গ্রীষ্মের অন্যতম ফল হল তরমুজ। তরমুজ দিয়ে শরবত, মোজিটো তো খেয়েছেন কিন্তু কখনও তরমুজের আইসক্রিম খেয়েছেন?তাহলে চলুন আজ বানিয়ে ফেলা যাক তরমুজের আইসক্রিম। আবার যে সে ভাবে নয়, একেবারে কোন আইসক্রিম। বানানো একেবারই সহজ। একবার টেস্ট করেই দেখুন কেমন লাগে।

Table of Contents

উপকরণ:

চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক কি কি লাগবে তরমুজের আইসক্রিম বানানোর জন্য। প্রথমে লাগবে খোসা ছাড়ানো তরমুজ সঙ্গে লাগবে ঘন দুধ, ক্রিম, ওয়েফার কোন বিস্কুট, ডিমের কুসুম, কর্নফ্লাওয়ার, কয়েক ফোঁটা ফুড কালার বা খাওয়ার লাল রং এর পরিমাণ অনুযায়ী চিনি।

প্রণালি:

প্রথমেই খোসা ছাড়ানো তরমুজ ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এরপর ব্লেন্ড হয়ে গেলে সেটা ভালো করে ছেঁকে নিন। খেয়াল রাখবেন যেন স্লাইড অংশ না থাকে। বিষয়টা আরও পরিষ্কারভাবে বলতে গেলে বলা যায় ভালো করে ছেঁকে তরমুজের রস বের করে নিন। তারপর তরমুজের রসের সঙ্গে চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে জাল দিয়ে নিন। তারপর অন্য একটি পাত্রে ঘন দুধের সঙ্গে ডিমের কুসুম এবং কর্নফ্লাওয়ার নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এক্ষেত্রে দেড় কাপ ঘন দুধের মধ্যে ২টো ডিমের কুসুম এবং ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার মেশাবেন।

তারপর দুধ, ডিমের কুসুম এবং কর্নফ্লাওয়ারের মিশ্রণটির মধ্যে তরমুজের রস ঢেলে দিন। এবার পুরো মিশ্রণটি গ্যাসে বসিয়ে ভালো করে নাড়তে থাকুন। এরপর মিশ্রণটি ভালো মতো ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করে নিন। তারপর ওই মিশ্রণটিতে কিছুটা খাওয়ার লাল রং বা লাল ফুড কালার মিশিয়ে ঠান্ডা করে নিন। এবার আরেকটি পাত্রে ক্রিম বিট করে তরমুজের দুধের মিশ্রণটির মধ্যে মিশিয়ে ঢেলে নিন। তারপর সম্পূর্ন মিশ্রণটি ২-৩ মিনিট ভালোভাবে বিট করে ডিপ ফ্রিজে রেখে দিন। মিশ্রণটি জমে গেলেই ব্যস তৈরি আপনার তরমুজের আইসক্রিম। এবার একটা ওয়েফার কোন নিয়ে তাতে আইসক্রিম ঢুকিয়ে পরিবেশন করুন।

Soumi