Connect with us

    Food

    প্রবল শীতে কাঁপছেন? শীতকে কাবু করতে বানিয়ে ফেলুন মাশরুম চিংড়ি স্যুপ! স্বাদে-পুষ্টিতে তুলনাহীন এই রেসিপি

    Published

    on

    RFO 1400x919 Prawn tom yum soup de3e94d4 dcd5 4118 8554 08b9008fadbe 0 1400x919 1

    শীতকাল মানেই দেদার খাওয়া দাওয়া।‌ শীতের মরশুমে বাজার জুড়ে রংবেরঙের হরেক রকম সবজি। একাধারে সেই সমস্ত সবজি যেরকম সুস্বাদু তেমন‌ই স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

    আর এই শীতের দিনে গরমাগরম স্যুপ বা স্টু চিকেন বা মাটন সহযোগে দারুন লাগে কিন্তু।‌ তবে সবসময় মাংস নয় কিছু মাছ দিয়ে বানানো স্যুপও দারুণ লাগে খেতে। এই শীতে বাড়িতেই বানিয়ে নিন মাশরুম দিয়ে চিংড়ি মাছের স্যুপ!

    রেসিপি: ১কাপ মাশরুম, মাঝারি মাপের চিংড়ি মাছ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, রসুনকুচি ১ চা চামচ, আদা কুচি ১ চা চামচ, মাখন ১ টেবিল চামচ, নুন ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, জল ২ কাপ।

    আরো পড়ুন: Recipe: মুখে দিলেই মিলিয়ে যাবে, শীত যাওয়ার আগেই বাড়িতে বানান ক্ষীরের পুর ভরা ছানার সন্দেশ 

    রেসিপি: কড়ায় মাখন দিন। গরম হলে তার মধ্যে দিয়ে দিন রসুনকুচি, আদাবাটা ও পেঁয়াজকুচি। এবার সেই তেলে চিংড়ি ও আধ কাপ মাশরুম দিন। মিনিট কয়েক ভেজে নিয়ে চিংড়ি ও মাশরুম তুলে রাখুন। এবার বাকি মাশরুম জলে ভিজিয়ে রেখে দিন।

    মিনিট দশেক পর মাশরুম তুলে নিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার কড়াইতে দিয়ে দিন। সঙ্গে দিন আরও ১ কাপ জল। দিন বাটার। এবার ভাজা চিংড়ি ও মাশরুম এতে দিন। শেষে গোলমরিচের গুঁড়ো, ধনে পাতা কুচি ছড়িয়ে ২-৩ মিনিট পর নামিয়ে নিন। শীতের দিনে গরম গরম পরিবেশন করুন।