Food

Recipe: মুখে দিলেই মিলিয়ে যাবে, শীত যাওয়ার আগেই বাড়িতে বানান ক্ষীরের পুর ভরা ছানার সন্দেশ 

শীতকাল (Winter) মানেই পিঠে-পুলির মরসুম। অনেকে আবার বাড়িতেই বানাতে পছন্দ করেন মুড়কি, মোয়া, পায়েস, পিঠে-পুলি, নাড়ু আরও কত কি! কোনো কোনো বাড়িতে চল রয়েছে দুপুরবেলা আচার-পাঁপড় তৈরির।

বর্তমানে মিষ্টির দোকানেই পিঠেপুলি কিনতে পাওয়া যায়। তবে বাড়িতে বানানো পিঠেপুলির সঙ্গে, দোকানের পিঠের ঢের ফারাক রয়েছে। নতুন প্রজন্ম কোনোদিন এই ক্লাসিক খাবারের স্বাদ পায়নি। তবে জানেনন কি এবার বাড়িতেই বানিয়ে নিতে পারবেন ক্ষীরের পুর ভরা ছানার সন্দেশ (Kheer Chanar Sandesh)? রইল রেসিপি (Recipe)

উপকরণ– দুধ, ভিনিগার, ঘি, দুধ, চিনি, গুঁড়ো দুধ।

প্রণালি– প্রথমে দুধ ভাল করে জাল দিয়ে ভিনিগার দিয়ে ছানা কাটিয়ে নিন। এবার ছানা শুকনো করে ছেঁকে নিন। এবার একটি পাত্রে ঘি গরম করে এক কাপ লিক্যুইড দুধ, চিনি আর গুঁড়ো দুধ ভাল করে শুকিয়ের ক্ষীর তৈরি করে নিতে হবে। এবার আলাদা একটি পাত্রে ক্ষীর তুলে রাখুন।

আরো পড়ুন; রসে টইটুম্বুর, মুখে দিলেই গলে যাবে, জানুন ‘বিশেষ’ আলুর পিঠের রেসিপি!

এবার একটি কড়াইতে অল্প জল গরম করুন। তাতে চিনি দিয়ে ছানার মিশ্রণটা নেড়ে নামিয়ে নিন। এবার ছানার মিশ্রণ চ্যাপ্টা করে, তাতে ক্ষীরের পুর ভরে গোল গোল সন্দেশের আকারে গড়ে নিন। তারপর উপরে একটা কেশর সাজিয়ে পরিবেশন করুন ক্ষীরের পুর ভরা ছানার সন্দেশ।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।