Food

চিকেন-মটন দিয়ে অনেক কাবাব খেলেন! কিন্তু মসুর ডালের এই কাবাব খেলে স্বাদ কিন্তু ভুলতে পারবেন না!

ভারতীয় খাবারের মধ্যে অন্যতম জনপ্রিয় খাবার হল কাবাব। এই খাবার খেতে ভালোবাসেন না এমন বাঙালি মেলা ভার। যদিও বর্তমান স্বাস্থ্য সচেতন সমাজে অনেকেই আজকাল বুঝেশুনে খাওয়া-দাওয়া করেন। কিন্তু সবার কাছেই বিরিয়ানি, কাবাব এইসব জাতীয় খাবার এক ধরনের ইমোশান। বলতে পারেন এই খাবারগুলি প্রায় জাতীয় খাবারে পরিণত হয়েছে। তবে কাবাবের মধ্যে চিকেন, মটন এই দুটি বেশি প্রাধান্য পেয়ে থাকে! তবে এবার আপনাদের সঙ্গে ভাগ করে নেব এমন একটি কাবাবের রেসিপি যা একবার খেলে আপনি স্বাদ ভুলতে পারবেন না।

মসুর ডাল- ১ কাপ

জল- ২ কাপ

পেঁয়াজ কুচি- ১টি বড়

এক চামচ টমেটো কেচআপ

এক চামচ সোয়া সস

সেদ্ধ আলু – ১ টি

আদা বাটা- হাফ চামচ

রসুন বাটা- ১ চা চামচ

সর্ষের তেল- ২ চা চামচ

হলুদ গুঁড়ো- আধা চা চামচ

লঙ্কা গুঁড়ো- এক চিমটি

কাবাব মসলা- ১ চা চামচ

নুন- স্বাদ অনুযায়ী

শুকনো লঙ্কা- ৩টি (ভেজে গুঁড়া করা)

ধনে পাতা কুচি- পরিমাণমতো

অল্প চিনি

ডিম- ১টি

বিস্কুটের গুঁড়ো- পরিমাণমতো

সাদা তেল- ভাজার জন্য

রন্ধন প্রণালীঃ প্রথমে মুসুর ডাল ভিজিয়ে রাখতে হবে প্রায় আধা ঘন্টা মতো। এরপর ভালো করে ধুয়ে নিয়ে ডালের মধ্যে হাফ চামচ নুন, হলুদ মিশিয়ে পরিমাণ মত জল, একটা তেজপাতা দিয়ে সেদ্ধ করতে বসান। ডালের দানা যেন সম্পূর্ণ গলে না যায় সেই দিকে খেয়াল রাখবেন। আসলে একটু দানা দানা মুখে গেলে খেতেও ভাল লাগবে।

ডালের মধ্যেকার জল শুকিয়ে না যাওয়া পর্যন্ত চোখ সরাবেন না। এবার শুকিয়ে গেলে একটা থালায় ডাল ঢেলে ঠান্ডা করতে দিন। এবার এই সেদ্ধ ডালের মধ্যে দিয়ে দিন পেঁয়াজ কুচি, আদা বাটা, ধনেপাতা কুচি, লঙ্কা গুঁড়ো, গোলমরিচ, কাবাব মশলা, সেদ্ধ করে রাখা আলু, শুকনো লঙ্কার গুঁড়ো, অল্প চিনি, স্বাদমতো নুন সেইসঙ্গে দিয়ে দিন কিছুটা বিস্কুটের গুঁড়ো। এরপর ভালো করে মেখে নিন।

এবার একটা ডিম ফেটিয়ে তার মধ্যে অল্প নুন আর গোলমরিচের গুঁড়ো দিয়ে দিন। এবার হাতে সামান্য তেল বুলিয়ে মিশ্রণ থেকে কাবাবের আকারে গড়ে প্রথমে ডিমে আর তারপর ব্রেডক্রাম্বসে কোট করে তেলে ভেজে নিন। ব্যাস তৈরি মুসুর ডালের কাবাব।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।