জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

Food

গরমকালে বাড়িতেই বানিয়ে নিন সুস্বাদু, ঘন মিষ্টি দই! দেখুন রেসিপি

বাঙালি ভীষণভাবে ভোজনরসিক। বিয়েবাড়ি হোক বাড়ি জমাটি ভূরিভোজের শেষে মিষ্টি দই ছাড়া যেন উদরপূর্তি হয়না। শেষ পাতে মনটা একটু দই দই করে তাই না। কিন্তু সব সময়ে দই কিনতে মিষ্টির দোকানে যাওয়াও তো আর সম্ভব হয়না। অনেকেই বাড়িতে টক দই পাতেন। তবে যতটা সহজে বাড়িতে টক দ‌ই পাতা যায়, মিষ্টি দই কিন্তু বানানো ততটা সহজ নয়। চলুন এক নজরে দেখে নিন, কী ভাবে বাড়িতেই অনায়াসে বানিয়ে ফেলবেন দোকানের মতো মিষ্টি দই।

দেখে নেওয়া যাক উপকরণ: ১. দুধ এক লিটার ২. জল এক কাপ ৩. দইয়ের সাজো দুই টেবিল চামচ ৪. চিনি ২০০ গ্রাম ৫. মাটির পাত্র একটি

মিষ্টি দই বানানোর প্রণালী: প্রণালী: প্রথমে ওই এক লিটার দুধে এক কাপ জল মিশিয়ে মাঝারি আঁচে ভালো করে ফুটিয়ে নিন। এরপর ফুটে ফুটে দুধ প্রায় অর্ধেক হয়ে এলে তাতে দিয়ে দিন চিনি। এরপর ভালো করে নাড়ুন! দুধ আরও ঘন হয়ে উঠলে গ্যাস থেকে নামিয়ে নিন। কিছু ক্ষণ রেখে ঠান্ডা হতে দিন।

উল্লেখ্য, সম্পূর্ণ ঠান্ডা হওয়া আগে দুধ ঈষদুষ্ণ অবস্থায় দইয়ের সাজা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এরপর ওই মিশ্রণটিকে মাটির পাত্রে ঢেলে দিন। তারপর মাটির পাত্রের ওপর ভারী মোটা কাপড় দিয়ে ঢেকে ফ্রিজে রেখে দিন। ছয় থেকে সাত ঘণ্টার মধ্যে দই ভালোভাবে জমে যাবে। সারারাত রাখতে পারেন। এরপর জমাটি খাওয়ার শেষে ফ্রিজ থেকে বার করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন দোকানের মতোই সুস্বাদু, ঘরে তৈরি মিষ্টি দই।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।