Food

একেবারে প্রোটিনে ভরপুর! দুপুরে ভাতের সঙ্গে খান মোচার ডাল

রোজ কী যে নিত্য-নতুন রান্না করা যায় সেই নিয়েই মাথা ফাটে বাড়ির গৃহিণীদের।প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট যাতে শরীরে ভালো করে যায় সেই দিকেও নজর রাখতে হবে

‌আর তাই মাথায় চিন্তাও চলতে থাকে। শনি-রবি বারের জমাটি খাওয়া-দাওয়ার পর সোমবার সকালে একটু হালকা খাবার খাওয়াই বাঞ্ছনীয়। আর তাই রইল মুগ ডাল দিয়ে মোচার রেসিপি

মুগডাল ভালো করে ভেজে জলে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর জল ঝারিয়ে শুকনো করে নিতে হবে। অন্যদিকে মোচা কুচি করে কেটে নিন। আলু ডুমো ডুমো করে কেটে নিন। এবার কুকারে কাঁচা সরষের তেল দিয়ে তাঁর মধ্যে মোচা দিয়ে সেদ্ধ করে জল ঝরিয়ে নিন।

এবার কড়াইতে সর্ষের তেল, শুকনো লঙ্কা তেজপাতা দিয়ে তার মধ্যে গোটা জিরে, এলাচ, দারচিনি ফোড়ন দিন। এরপর আলুগুলো দিয়ে ভাজা ভাজা করে নিন। এবার আদা কাঁচালঙ্কা বেটে দিয়ে দিন এক বড় চামচ। এবার ডাল দিয়ে দিন।

এবার ডাল ভাল করে নেড়েচেড়ে তার মধ্যএ গুঁড়ো মশলা যেমন একচামচ জিরে, ধনে, হলুদ, স্বাদমতো নুন-চিনি দিন। চিনি একটু বেশি দেবেন। মশলা কষানো হয়ে এলে দিয়ে দিন মোচা। এরপর মোচা ভাজা ভাজা হয়ে এলে তার মধ্যে দু চামচ নারকেল কোরা দিয়ে দিন। অন্যথায় নারকেলের দুধ দিতে পারেন ছোট এক বাটি।

এবার নাড়তে নাড়তেই তার মধ্যে দিয়ে দিন ১ চামচ ঘি, গরম মশলা। ডাল সেদ্ধ হলে সব ভাল করে মিলেমিশে মাখা মাখা হয়ে গেলে গ্যাস অফ করুন। গরম ভাতের পরিবেশন করুন এই তরকারি।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।