Food

চিংড়ি ফ্যানরা কোথায়? মালাইকারি ছেড়ে রাঁধুন চিংড়ি কালিয়া

মাছে-ভাতে বাঙালি তো জনপ্রিয় প্রবাদ। আসলে বাঙালি ভীষণ রকম মাছ প্রিয় জাতি। মাছের প্রতি বাঙালির আলাদাই ভালোবাসা রয়েছে। ইলিশ, চিংড়ি, রুই, কাতলা, পাবদা প্রায় সব মাছ‌ই বাঙালির বড্ড পছন্দের। তবে ইলিশ-চিংড়ি নিয়ে বাঙালি জাতির দ্বন্দ্বটা চিরকালের। চলুন আজ সেই চিংড়ি মাছের ভিন্ন স্বাদের খাবার আপনাদের জানাবো। রুই-কাতলার কালিয়া তো অনেক খেলেন, এবার বানিয়ে ফেলুন চিংড়ি মাছের কালিয়া।

উপকরণ:

চিংড়ি মাছ

পাতি লেবুর রস

ডুমো করে কাটা আলু

পেঁয়াজ কুচি

টমেটো কুচি

আদা-রসুন বাটা

কাঁচা লঙ্কা

হলুদ গুঁড়ো

শুকনো লঙ্কার গুঁড়ো

কাশ্মিরী লঙ্কার গুঁড়ো

নুন

চিনি

সর্ষের তেল

গরম মশলার গুঁড়ো

রন্ধন প্রণালীঃ প্রথমেই চিংড়ি মাছগুলো ভাল করে ধুয়ে নিন। এবার নুন, হলুদ ও লেবুর রস মাখিয়ে আধা ঘন্টার জন্য রেখে দিন।‌ এবার কড়াইতে তেল গরম করে ম্যারিনেট করা মাছগুলো ভেজে নিন। এবার ভাল করে ভেজে মাছগুলি তুলে রাখুন।

এবার কড়াইতে আরও একটু তেল দিয়ে আলু গুলো ভেজে নিন। ভাজা হয়ে গেলে কড়াইতে একটু তেল দিয়ে তার মধ্যে গোটা গরম মশলা ফোড়ন দিন। এবার তাতে পেঁয়াজকুচি দিয়ে ভাল করে ভাজুন। পেঁয়াজ ভাজা ভাজা হয়ে এলে তার মধ্যে আদা-রসুন বাটা, টমেটো কুচি, শুকনো লঙ্কার গুঁড়ো, কাশ্মিরী লঙ্কার গুঁড়ো, হলুদ, চিনি, নুন দিয়ে ভালো করে নাড়ুন।‌

মশলা কষে এলে দেখবেন তেল ছাড়তে শুরু করেছে। এই সময় আলুগুলো দিয়ে দিন। এবার দিয়ে দিন পরিমাণ মতো জল। চাপা দিয়ে আলু সেদ্ধ হতে দিন। একটু নরম হয়ে গেলে দিয়ে দিন ভেজে রাখা মাছগুলি। দিন অল্প গরম মশলা ও কাঁচা লঙ্কা। চাপা দিয়ে কিছুক্ষণ ফুটতে দিন। এবার ঝোলটা মাখামাখা হয়ে এলে গরম-গরম পরিবেশন করুন চিংড়ির কালিয়া।

Ratna Adhikary