Food

নবমী স্পেশাল মেন্যুতে থাকুক মাটন ভুনা গোস্ত! রইল রেসিপি

আজ পুজোর শেষ দিন। নবমী নিশি পোহালেই আসবে মায়ের বিদায় পালা। মন ভারাক্রান্ত। তবে সেই কষ্ট একটু লাঘব করতে নবমী স্পেশাল মেন্যুতে থাকুক মাটন ভুনা গোস্ত। ভাত বা পোলাও দিয়ে খেতে দারুন লাগবে। ট্রাই করে দেখুন আজ দুপুরে।

উপকরণ: কেজি খাসির মাংস, ৩ চামচ কাঁচা পেঁপে বাটা, ১৫০ গ্রাম ঘি, ৪ চামচ আদা ও রসুন বাটা, ২০০ গ্রাম পেঁয়াজের বেরেস্তা, ৬টা মাঝারি সাইজের টমেটো, ১/৪ চামচ জায়ফল গুঁড়ো, ২ চামচ হলুদ গুঁড়ো, ২ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ২টো তেজপাতা, ২টো দারুচিনির কাঠি, ৩ চামচ গোটা গোলমরিচ, ৩-৪টে লবঙ্গ, ২ চামচ গোটা জিরে, ৪টে কাঁচালঙ্কা, ২ কাপ টক দই, ১ কাপ দুধ এবং স্বাদমতো নুন।

পদ্ধতি: মাংসে পাকা পেঁপে বাটা মাখিয়ে রেখে এবার এক বড় কড়াই চাপান গ্যাসে। ঘি গরম করে আদা-রসুন বাটা ও পেঁয়াজের বেরেস্তা দিন। ১-২ মিনিট এটা ভেজে টমেটো কুচি দিন। টমেটো একটু নরম হলেই এতে একে-একে হলুদ-লঙ্কা গুঁড়ো ও জায়ফল গুঁড়ো দিন। মিশ্রণটি ভাল করে কষান। পেঁপে মাখানো মাংস দিয়ে স্বাদমতো নুন মিশিয়ে দেবেন। মিশ্রণটি ১৫ মিনিট ধরে কষতে হবে।

মাংস কষার পর একটু শুকনো হলে এতে তেজপাতা, দারুচিনি, জিরে, গোলমরিচ সমস্ত গোটা মশলাগুলো দিন। সঙ্গে কাঁচালঙ্কা ও টক দই মিশিয়ে দিন। মিশ্রণটি ১০ মিনিট ধরে কষান। ৩ কাপ গরম জল ঢেলে ৩০ মিনিটের জন্য মাংসটা ঢাকা দিয়ে রেখে উচ্চ আঁচে রান্না করুন। আধ ঘণ্টা পর ঢাকনা সরিয়ে মাংসের মধ্যে দুধ মিশিয়ে মাংস সম্পূর্ণরূপে সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। মাংস সেদ্ধ হলেই গ্যাস বন্ধ করে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মাটন ভুনা গোস্ত।

Titli Bhattacharya