Food

বাঙালি কায়দায় খাসির মাংস কিন্তু তাতে দক্ষিণী স্বাদ! বানান মটন ঘি রোস্ট

আগামীকাল ছুটির দিন তবে ছুটি ড্যামেজ আজ থেকেই শুরু হয়ে যায়। যদি অনেক অফিসেই আজ শনিবার ছুটি থাকে অথবা অর্ধদিবস ছুটি। ফলে এতদিন ছুটি পাবায় জমিয়ে খাওয়া দাওয়া ঘোরাঘুরি আর অবকাশ যাপন করা যায়।

এই সপ্তাহে খাওয়া-দাওয়া তে বিশেষ চমক আনবে আজকের এই বিশেষ রেসিপি। এটা পাঁঠার মাংস হলেও চিরাচরিত সেই মাংস নয়। দক্ষিণ ভারতীয় স্টাইলে রান্না করা হয়েছে এই মাংসটি। যদিও ভাত দিয়ে খেতে সবথেকে ভালো লাগবে তবে চাইলে রাত্রিবেলা পরোটা দিয়ে খেয়ে দেখতে পারেন।

উপকরণ: খাসির মাংস: ৫০০ গ্রাম

দই: আধ কাপ

হলুদ: আধ চা চামচ

লেবুর রস: ১ টেবিল চামচ

নুন: স্বাদ অনুযায়ী

রোস্ট করার উপকরণ

গোটা শুকনো লঙ্কা: ৬টি

লবঙ্গ: ২টি

গোলমরিচ: ১ চা চামচ

মেথি: ২ চা চামচ

জিরে: ২ চা চামচ

ধনে: ২ চা চামচ

রসুন: ৬ কোয়া

তেঁতুলের ক্বাথ: ১ টেবিল চামচ

ঘি: ২ টেবিল চামচ

কারিপাতা: এক মুঠো

গুড়: ২ চা চামচ

নুন: স্বাদ অনুযায়ী

পদ্ধতি: একটি বড় পাত্রে মাংস নিয়ে দই, হলুদ, নুন এবং লেবুর রস ভাল করে মাখিয়ে নিয়ে অন্তত পক্ষে ৩০ মিনিট ম্যারিনেট করতে দিন। শুকনো খোলায় শুকনো লঙ্কা, গোলমরিচ, লবঙ্গ, মেথি, ধনে এবং জিরে ভেজে ঠান্ডা করে মিক্সিতে দিয়ে গুঁড়ো করতে হবে। তেঁতুলের ক্বাথ এবং রসুনের কোয়া দিয়ে পেস্ট করুন। প্রেশার কুকারে মাংস সেদ্ধ করে নেবেন। প্রায় সেদ্ধ হয়ে এলে গ্যাস বন্ধ করে ওই অবস্থায় রেখে দেবেন। কড়াইতে ঘি গরম করে দিতে হবে কারিপাতা। মিক্সিতে যে মশলা তৈরি করে রেখেছিলেন তাও দিয়ে দিন। অল্প আঁচে ভাজা হয়ে এলে সেদ্ধ করা মাংস কড়াইতে ঢালুন। ভাল করে নাড়াচাড়া করে এর মধ্যে স্বাদ অনুযায়ী নুন এবং গুড় দিয়ে আরও মিনিট দশেক রান্না করুন। মাংসের ঝোল ঘন হয়ে এলে নামিয়ে খান গরম গরম ভাত দিয়ে।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।