Food

চাউমিন তো অনেক খেয়েছেন, এবার আপনাদের জন্য রইল চাউমিনের এক অভিনব পদ! প্যানকেক চাউমিন! এই রেসিপি মিস করবেন না!

বাড়িতে সন্ধ্যে বেলা হলেই সমস্যা শুরু হয়ে যায় বাড়ির গৃহিণীদের জন্য। কিছু নানা রোজ চাই নতুন নতুন খাওয়ার। কিন্তু রোজ নতুন নতুন কি বানানো যায় এই নিয়েই চিন্তার ভাঁজ করে গৃহকর্ত্রীর কপালে। রোজ রোজ রাস্তার খাওয়ার খাওয়া যায়না। আবার লাগবে নতুন সুস্বাদু রান্না। তাই এবার আপনাদের জন্য নিয়ে এসেছে এই সমস্যার একটা দারুন সমাধান। চাউমিন তো আপনারা সকলেই অনেকবার খেয়েছেন তবে এবার আপনাদের জন্য নিয়ে এসেছি চাউমিনের একটি অত্যাধুনিক রেসিপি যেটা আপনারা আগে কখনও খাননি। তাহলে চলুন দেখে নিই কি কি লাগবে রেসিপিটি বানাতে।

উপকরণ:

চাউমিন, ৩টে ডিম, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, ক্যাপসিকাম কুচি, ১ চামচ কাঁচা লঙ্কা, ১ চামচ চিলি ফ্লেক্স, ১ চামচ মিট মশলা, ২ চামচ সোয়া সস, ২ চামচ পিৎজা সস, ১ গোলমরিচের গুঁড়ো, হলুদ, পরিমাণ অনুযায়ী তেল, স্বাদ অনুযায়ী নুন

প্রণালি:

প্রথমেই চাউমিনটাগুলো হালকা গরম জলে সামান্য লবণ দিয়ে ঢাকা দিয়ে রাখুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে ছড়িয়ে দিন। এরপর চাউমিন ভালো সেদ্ধ হয়ে গেলে একটি পাত্রে সেদ্ধ হয়ে যাওয়ায় চাউমিনগুলো নিয়ে তার মধ্যে একে একে টমেটো কুচি, পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, কাঁচা লঙ্কা, চিলি ফ্লেক্স, মিট মশলা দিয়ে দিন। এবার নিয়ে নিন সসের পাত্র। এরপর একে একে সোয়া সস, পিৎজা সস দিয়ে দিন।

এরপর গোলমরিচ গুঁড়ো সামান্য পরিমাণে হলুদ গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ দিয়ে দিন। এরপর নিয়ে নিন তিনটে ডিম। চাউমিনগুলো মধ্যে একে একে ডিমগুলো ফাটিয়ে দিয়ে দিন। তারপর চামচের বা হাতের সাহায্যে সব জিনিসগুলি দিয়ে ভালো করে মাখিয়ে নিন। ভালোভাবে চাউমিনের সঙ্গে সবকিছু মাখানো হয়ে গেলে গ্যাস জ্বালিয়ে একটা প্যানের মধ্যে ২ চামচ তেল দিয়ে ভালো করে চারিদিকে ছড়িয়ে দিন। এবার চাউমিন মাখাটি ঢেলে নিন একটি পাত্রে।

এক্ষেত্রে খেয়াল রাখবেন গ্যাসটা যেন একেবারেই হালকা আঁচে থাকে। এরপর চাউমিন মাখাটা দিয়ে ঢাকনা দিয়ে রাখুন কিছুক্ষণ। মাঝে মধ্যে প্যানটাকে একদিক ওদিক করে চাউমিনটাকে ভালো করে সেকে নিন। ৭-৮ এইভাবে রাখলেই দেখিবেন তলার দিকটা তৈরি হয়ে গেছে। এবার একটি পাত্রে সাহায্যে উল্টে দিন চাউমিন মাখাটি। এরপর একইভাবে প্যানে তেল দিয়ে পাত্র থেকে চাউমিনটা প্যানে দিয়ে দিন। এবার খানিকটা চিস, টমেটো কুচি, পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, গোলমরিচ গুঁড়ো, অরিগ্যানো দিয়ে ৭-৮ মিনিট হালকা আছে সেকে নিন। ব্যস তাহলেই রেডি আপনার পিৎজা চাউমিন। খেতে কিন্তু দারুন।

Piya Chanda